Cvoice24.com

চট্টগ্রামে আলু বিক্রি হচ্ছে মুন্সীগঞ্জের বেঁধে দেয়া দামে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৯, ১৮ সেপ্টেম্বর ২০২৩
চট্টগ্রামে আলু বিক্রি হচ্ছে মুন্সীগঞ্জের বেঁধে দেয়া দামে

সরকার নির্ধারিত দামে আলু বিক্রি না করায় চার ব্যবসায়ীকে ৯৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সরকারি নির্দেশ অমান্য করে সিন্ডিকেটের কারসাজিতে মুন্সীগঞ্জ থেকে বেঁধে দেওয়া দামে আলু বিক্রির প্রমাণ পায় অধিদপ্তরের কর্মকর্তারা।

সোমবার (১৮ সেপ্টেম্বর) নগরের চান্দগাঁওয়ের কাপ্তাই রাস্তার মোড় ও মোহরা এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযান নেতৃত্ব দেন অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফয়েজ উল্যাহ। 

জানা গেছে, সরকার গত ১৪ সেপ্টেম্বর প্রতিকেজি আলু ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রির নির্দেশনা দেন। দাম নির্ধারণ করে দেয়ার পরও পাইকারি ও খুচরা বাজারে আলুর দামে অনিয়ম চলছে। অভিযানের আগে পাইকারিতে আজ প্রতি কেজি আলু ৩৮ থেকে ৪০ টাকা এবং খুচরায় ৪৫ থেকে ৪৭ টাকা বিক্রি হচ্ছে। এই কারচুপির প্রমাণ পাওয়ায় ফেনী বাণিজ্যালয়কে ৩০ হাজার, মোহরা বাণিজ্যালয়কে ৩০ হাজার, বার আউলিয়া বাণিজ্যালয়কে ৩০ হাজার এবং আব্দুল বারেক ট্রেডার্সকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফয়েজ উল্যাহ বলেন, আলু ব্যবসায়ীরা মূল্য তালিকা প্রদর্শন করেনি। ক্রয় ভাউচার দেখাতে পারেনি, উল্টো এখনও বাড়তি দরে আলু বিক্রি করছে। আমরা জানতে পেরেছি, মুন্সীগঞ্জ থেকে আলুর দাম নির্ধারণ করে দেওয়া হয় এবং এখানে কিছু ব্যবসায়ী সে অনুসারে পরস্পর যোগসাজশে অধিক মূল্যে আলু বিক্রয় করে আগের অস্থিতিশীল অবস্থা বজায় রাখার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা জরিমানা করেছি। তবে কোন প্রতিষ্ঠান চূড়ান্ত বন্ধ করা হয়নি। পাশাপাশি ব্যবসায়ীদের সতর্ক করেছি।

সর্বশেষ