Cvoice24.com

ভাঙ্গারির কারখানায় চিকিৎসা বর্জ্য, ৩ জনের বিরুদ্ধে মামলা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:২১, ১৩ সেপ্টেম্বর ২০২৩
ভাঙ্গারির কারখানায় চিকিৎসা বর্জ্য, ৩ জনের বিরুদ্ধে মামলা

নগরের আনন্দবাজার টিজি কলোনিতে একটি ভাঙ্গারির কারখানা থেকে ৪৩ বস্তা মেডিকেল বর্জ্য জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর। এই ঘটনায় চট্টগ্রাম শহরে বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্ত সংস্থার মালিক জমির উদ্দিন ও ভাঙ্গারির কারখানার মালিক মো. তৈয়ব এবং কর্মচারী মো. তানভীরের বিরুদ্ধে মামলা করা হয়েছে। 

বুধবার (১৩ সেপ্টেম্বর) বন্দর থানায় মামলাটি দায়ের করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. মুহম্মদ আশফাকুর রহমান। এর আগেও একই অপরাধে সেবা সংস্থার মালিক জমির উদ্দিনের বিরুদ্ধে গতবছর (২০২২ সালের ৩১ মার্চ) মামলা এবং তার আগের বছর (২০২১) আড়াই লাখ টাকা জরিমানা করেছিল পরিবেশ অধিদপ্তর।

সূত্রে জানা যায়, গতকাল (১২ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তরের একটি দল নগরের বন্দর থানার টিজি কলোনিতে ভাঙ্গারির কারখানায় অভিযান চালিয়ে ১৫টি বড় বস্তা ও ছোট ২৮টিসহ ৪৩ বস্তা চিকিৎসা বর্জ্য জব্দ করে। জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এসব বর্জ্য অনিরাপদ অবস্থায় মজুদ ও প্রক্রিয়াকরণরত করে সেখানে রাখা ছিল। তারা চিকিৎসা বর্জ্য মিশ্রিত সাধারণ বর্জ্য সিটি করপোরেশনের ডাম্পিং সাইটে অপসারণ না করে বিক্রি করে দেওয়া হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের উপ পরিচালক মিয়া মাহমুদুল হক সিভয়েসকে বলেন, ‘চট্টগ্রাম নগরের সরকারি বেসরকারি হাসপাতালগুলোর মেডিকেল বর্জ্য সংগ্রহ ও ধ্বংসের দায়িত্ব পেয়েছে চট্টগ্রাম সেবা সংস্থা নামে একটি প্রতিষ্ঠান। অভিযানে গিয়ে অবৈধ ও ঝুঁকিপূর্ণভাবে চিকিৎসা বর্জ্য পরিবহন, মজুদ ও প্রক্রিয়াজাতকরণের প্রমাণ পাই এবং ৪৩ বস্তা বর্জ্য জব্দ করি। চিকিৎসা বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা, ২০০৮ অনুযায়ী এসব সংক্রামক বর্জ্য উপযুক্ত ইনসিনারেটরের মাধ্যমে বিনষ্ট করার কথা থাকলেও তা না করে সেবা সংস্থা কর্তৃপক্ষ বিভিন্ন দোকানে বিক্রি করে দেয়।’

তিনি আরও বলেন, ‘সেবা সংস্থা নামের প্রতিষ্ঠানটি দায়িত্বে অবহেলা করায় এর আগেও একই অপরাধে তাদের বিরুদ্ধে মামলা ও ক্ষতিপূরণ আরোপ করা হয়েছিল। এবারও প্রতিষ্ঠানের মালিক জমির উদ্দিন এবং ভাঙ্গানি দোকানের মালিক ও কর্মচারীসহ তিন জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। যদিও অভিযানের সময় ভাঙ্গারি দোকানের মালিককে ঘটনাস্থলে পাওয়া যায়নি। তবে কর্মচারী তানভীরকে আটক করে পুলিশে দেওয়া হয়েছে।’

সর্বশেষ