Cvoice24.com

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি, লাখো মানুষ পানিবন্দি 

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৩:২৯, ১৮ জুন ২০২২
কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি, লাখো মানুষ পানিবন্দি 

ছবি: সংগৃহীত

টানা দেড় সপ্তাহের বৃষ্টি আর ভারতের আসাম রাজ্য থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ধরলা, ব্রহ্মপুত্র ও দুধকুমার নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার নয় উপজেলার মধ্যে ৬ উপজেলার ২০ ইউনিয়নে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। প্লাবিত এলাকার মধ্যে রয়েছে রৌমারী সদর, যাদুরচর, শৌলমারী, দাঁতভাঙ্গা, বন্দবেড় ও রাজিবপুর সদর ইউনিয়ন। 

শনিবার (১৮ জুন) পানি উন্নয়ন বোর্ড অফিস সূত্রে জানা গেছে, ব্রহ্মপুত্র নদীর পানি চিলমারী পয়েন্টে বিপদসীমা ২২ সেন্টিমিটার ও ধরলার পানি বিপৎসীমার ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে অন্যদিকে কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি ২৩ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রের পানি নুনখাওয়া পয়েন্টে ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে নিম্নাঞ্চল ও নদ-নদীর অববাহিকায় বসবাসকারী চরাঞ্চলের মানুষজন। অনেক পরিবার নৌকা ও বাঁশের মাচানে আশ্রয় নিয়ে দিন পার করছে। 

বাড়িঘরে পানি ওঠায় শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। চারণভূমি তলিয়ে যাওয়ায় গবাদি পশুর খাদ্য সংকট নিয়ে বিপাকে বানভাসিরা। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এসব চরাঞ্চলের অনেকেই তাদের গবাদি পশু নিয়ে উঁচু জায়গায় আশ্রয়ের প্রস্তুতি নিচ্ছেন। বন্যাকবলিত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রেখেছে শিক্ষা বিভাগ। ডুবে গেছে ৫৯২ হেক্টর ফসলি জমি। 

এদিকে নাগেশ্বরী উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের ১০০ মিটার ভেঙে প্লাবিত হয়ে পড়েছে কয়েকটি গ্রাম।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্ল্যাহ আল মামুন নাগেশ্বরী উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের ১০০ মিটার বাঁধ ভেঙে যাওয়ার কথা স্বীকার করে বলেন, উজানে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস থাকায় নদ-নদীর পানি আরও বাড়তে পারে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মো. রেজাউল করিম জানান, বন্যার্তদের জন্য উপজেলাগুলোতে প্রয়োজনীয় বরাদ্দসহ নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে তাদের উদ্ধারে প্রয়োজনীয় সংখ্যক স্পিড বোট, নৌকা এবং আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। 


 

সর্বশেষ

পাঠকপ্রিয়