Cvoice24.com

বিশ্বজুড়ে করোনা/
একদিনে মৃত্যু প্রায় সাড়ে ১২শ, শনাক্ত সোয়া ৫ লক্ষাধিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১০, ২ আগস্ট ২০২২
একদিনে মৃত্যু প্রায় সাড়ে ১২শ, শনাক্ত সোয়া ৫ লক্ষাধিক

বিশ্বজুড়ে করোনা মহামারিতে একদিনের ব্যবধানে কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা, তবে সে তুলনায় বেড়েছে মৃত্যু। মঙ্গলবার (২ আগস্ট) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৫ লাখ ১৯ হাজার ৯১৬ জন। যা আগের দিনের চেয়ে প্রায় ৪২ হাজার কম। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১ হাজার ২৪১ জন।  যা একদিনের বেড়েছে পাঁচশ’রও বেশি। 

এতে বিশ্বজুড়ে ভাইরাটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি ২৭ লাখ ৪৪ হাজার ৭৭৯ জনে এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৪ লাখ ২১ হাজার ৫৫৬ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি ১ লাখ ৯৬ হাজার ৮১২ জন করোনায় সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে মারা গেছেন ৭৮ জন। অন্যদিকে দৈনিক মৃত্যুর শীর্ষে থাকা ব্রাজিলে একই সময়ে মারা গেছেন ২১৪ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২২ হাজার ৯০৫ জন। 

এছাড়া গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ৩৮১ জন এবং মারা গেছেন ১৩১ জন। একই সময়ে ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ১২১ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮১৩ জন এবং মারা গেছেন ১২১ জন। মেক্সিকোতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২০৯ জন এবং মারা গেছেন ১৭ জন। তাইওয়ানে মারা গেছেন ৩৬ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৫৮৪ জন। ইরানে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৬৯৯ জন এবং মারা গেছেন ৬২ জন।

রাশিয়ায় মারা গেছেন ৩৬ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৮২৪ জন। নিউজিল্যান্ডে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫৭৫ জন এবং মারা গেছেন ২৭ জন। অস্ট্রেলিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৪২ জন এবং মারা গেছেন ৪৯ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১০৮ জন এবং মারা গেছেন ১৯ জন। চিলিতে নতুন আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫০২ জন এবং মারা গেছেন ৪৫ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

সর্বশেষ

পাঠকপ্রিয়