Cvoice24.com

রামগড়ের মাঠে মাঠে কাঁচা-পাকা ধান, চলছে ঘরে তোলার প্রস্তুতি

রামগড়  প্রতিনিধি

প্রকাশিত: ১৪:০২, ১৪ নভেম্বর ২০২২
রামগড়ের মাঠে মাঠে কাঁচা-পাকা ধান, চলছে ঘরে তোলার প্রস্তুতি

পাকা ধানে ছেয়ে গেছে মাঠ। চলছে ঘরে তোলার প্রস্তুতি

কার্তিকের শেষ হতেই মাঠগুলো ছেয়ে গেছে পাকা ধানে। শুরু হয়েছে কৃষকের গোলায় ধান উঠানোর প্রস্তুতি। অন্যবারের চেয়ে এবারও রেকর্ড পরিমাণ আমন ধানের চাষ হওয়ায় খাগড়াছড়ির রামগড় উপজেলার কৃষকেরা আগে থেকেই ধান কাটা শুরু করেছেন আবার অনেকেই নিচ্ছেন প্রস্তুতি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গতবারের চেয়ে এবছর আমন ধানের চাষ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হয়েছে। এবার উপজেলায় আউস ধানে ৩২০ হেক্টর ও আমন ধানে ২৩৬০ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা ছিলো। যা উফশি জাতের আউস ধানে বেড়ে ৩২০ হেক্টর ও আমন ধানে ২৩৬৫ হেক্টর  জমিতে ফসল উৎপাদিত হয়েছে । হেক্টর প্রতি গড়ে উৎপাদিত হয়েছে ২ দশমিক ৮ মেট্রিক টন। মোট উৎপাদিত হবে ৭হাজার ১শত ১০ মেট্রিক টন চাউল। 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার কালাডেবা, সোনাইআগা, ফেনীরকুল, সদুকার্বারীপাড়া, নজিরটিলা, লামকুপাড়া, বলিপাড়া, লালছড়ি, নোয়াপাড়া, রুপাইছড়ি, পাতাছড়া, নাকাপা, জরিচন্দ্রপাড়া, রসূলপুরসহ অনেক গ্রামে কৃষকেরা ধান কাটার প্রস্তুতি শুরু করেছেন।

এ ব্যাপারে পৌরসভার সদুকার্বারীপাড়া গ্রামের কৃষক আবদুল জলিল জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধান ভাল ফলন হয়েছে। এখন শুধুই ধান ঘরে তোলার প্রস্তুতি। তবে সার ও কীটনাশক, ধান মাড়াই খরচ বৃদ্ধি এবং কামলাদের মজুরি বেড়ে যাওয়াতে কৃষকরা আশাহত হচ্ছেন বলে তিনি জানান।

উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মোহাম্মদ রাশেদ চৌধুরী বলেন, অন্যবারের চাইতে এ উপজেলায় এবারও আমনের চাষ ভালো হয়েছে। যা বিগত বছরের তুলনায় সর্বোচ্চ রেকর্ড। আমরা শুরু থেকেই কৃষক প্রণোদনার পাশাপাশি মাঠ পর্যায়ে নানাভাবে সহায়তা করে আসছি।

সর্বশেষ

পাঠকপ্রিয়