Cvoice24.com

পলোগ্রাউন্ডে প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে স্বাস্থ্য বিভাগের যত প্রস্তুতি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৮, ৩ ডিসেম্বর ২০২২
পলোগ্রাউন্ডে প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে স্বাস্থ্য বিভাগের যত প্রস্তুতি

চট্টগ্রামে উপহার হিসেবে আসা আইসিইউ অ্যাম্বুলেন্স।

রাত পোহালেই চট্টগ্রামে পা রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভাষণ দেবেন পলোগ্রাউন্ড মাঠের জনসভায়। উদ্বোধন করবেন ৩০ প্রকল্পের। প্রধানমন্ত্রীর আগমনে জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করতে প্রস্তুত হয়েছে চট্টগ্রামের স্বাস্থ্যবিভাগ। জনসভার মাঠে দুটি অস্থায়ী হাসপাতালসহ ৬টি মেডিকেল টিম স্থাপন করছে সিভিল সার্জনের কার্যালয় থেকে। একইসঙ্গে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষও ১০ সদস্যের তিনটি মেডিকেল টিম প্রস্তুত রেখেছে।

শনিবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী সিভয়েসকে বলেন, ‘আমাদের দুটি অস্থায়ী হাসপাতাল স্থাপন করা হয়েছে। ছয় জন সদস্যের সমন্বয়ে ৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। ২টি অ্যাম্বুলেন্স রাখা আছে। তবে বিষয়গুলো একটু গোপনীয় তাই সবটা বলা সম্ভব হচ্ছে না। জরুরি সেবার জন্য আমাদের সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিশেষজ্ঞ ডাক্তার নার্সসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা রাখা আছে। যখন যা নির্দেশনা দিবে তা পাঠাতে সক্ষম আমরা।’

অন্যদিকে, জরুরি পরিস্থিতি মোকাবেলায় ১০ সদস্যের তিনটি মেডিকেল টিম গঠন করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কর্তৃপক্ষ। মেডিসিন, সার্জারি, গাইনি, নিউরোসার্জারি এবং ওসেকসহ সকল বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকসহ দুজন নার্স রাখা হয়েছে টিমে। আইসিইউ অ্যাম্বুলেন্সসহ ৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া আইসিইউ অ্যাম্বুলেন্স নিয়ে আলাদা একটি টিম গঠন করা হয়েছে। একইসঙ্গে হাসপাতালে একটি ভিভিআইপি কেবিনও প্রস্তুত রাখা হয়েছে।

এসব তথ্য নিশ্চিত করে চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. অং সুই প্রু মারমা সিভয়েসকে বলেন, আমাদের সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। এখন আমরা চূড়ান্ত রেকি করতে যাবো। কোথাও কোনো ঘাটতি আছে কিনা। সকল চিকিৎসকের ছুটি বাতিল করা হয়েছে। অধ্যাপক ও বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। 

এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনও দুটি মেডিকেল টিম গঠন করেছে। একটি মাঠের ভেতরে এবং একটি মাঠের বাইরে। দুটি অ্যাম্বুলেন্সও প্রস্তুত রাখা হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমাম হোসেন রানা সিভয়েসকে বলেন, আমাদের ১৩ জন কর্মী, ৫ জন ডাক্তার, ৩ জন নার্সসহ দুটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এরমধ্যে একটি টিম জনসভার মাঠের ভেতর একটি বাইরে কাজ করবে। যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবেলায় আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’

সর্বশেষ

পাঠকপ্রিয়