Cvoice24.com

স্বপ্নের শিরোপা উঠছে কার হাতে?

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ১৮ ডিসেম্বর ২০২২
স্বপ্নের শিরোপা উঠছে কার হাতে?

কাতার বিশ্বকাপ শিরোপা জয়ের অপেক্ষা আর উৎকণ্ঠার অবসান হচ্ছে আজ। ফাইনালের জন্য প্রস্তুত দু’দল আর্জেন্টিনা ও ফ্রান্স। ম্যাচের আগে আত্মবিশ্বাসে টইটুম্বুর আলবিসেলেস্তেরা। এমবাপ্পের সামর্থ্যকে সমীহ করছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। অন্যদিকে দলের বেশ ক'জন ফ্লু'তে আক্রান্ত হওয়ায় কিছুটা বিপাকে ফরাসিরা। শুধু মেসি নয়, পুরো দল নিয়েই পরিকল্পনা করছে বর্তমান চ্যাম্পিয়নরা।

রবিবার (১৮ ডিসেম্বর)।  লুসাইল আইকনিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

৬৩ ম্যাচ শেষ। বাকি মাত্র এক ম্যাচ। আর সেটাই বিশ্বের সবচেয়ে কাঙ্ক্ষিত মহারণ। পুরো বিশ্বের চোখ কাতারে। আরও স্পষ্ট করে বললে লুসেইলে। এই মঞ্চ ঘোষণা দিয়ে রেখেছে অমরত্ব দেয়ার। যেটা হয় পাবেন লিওনেল মেসি নয়তো কিলিয়ান এমবাপ্পে।

ফাইনালের আগে বেশ নির্ভার আর্জেন্টিনা। নেই কোনো ইনজুরি কিংবা সাসপেনশনের সমস্যা। কিন্তু আদতে কি নির্ভার থাকতে পারছে আলবিসেলেস্তেরা? প্রত্যাশার অসীম চাপ। সঙ্গে ঘোচাতে হবে ৩৬ বছরের আক্ষেপ।

আর্জেন্টিনার শিরোপা জয়ে বড় বাধা হতে পারেন কিলিয়ান এমবাপ্পে। ম্যাচের মোড় একাই ঘুরিয়ে দিতে পারেন এই স্ট্রাইকার। যদিও আলবিসেলেস্তে কোচ শুধু এমবাপ্পে নন পুরো ফ্রান্স দল নিয়েই চিন্তিত। ফাইনালের আগে দলকে অনুশীলন করিয়েছেন ৫-৩-২ ছকে। ইনজুরির জন্য কিছুটা খর্ব শক্তির হলেও সমীহ করছেন বর্তমান চ্যাম্পিয়নদের।

লিওনেল স্ক্যালোনি বলেন, 'বিশ্বকাপে প্রথম ম্যাচ হারের পরই আমাদের লক্ষ্য ছিল প্রতিটি ম্যাচ জেতা। ফাইনালও তার বাইরে নয়। আমরা ইতিহাস গড়তে চাই। তার জন্য আমরা আর এক ম্যাচ দূরে। প্রত্যেকে ভীষণ ভাবে চাচ্ছে ট্রফিটা পেতে।'

এদিকে ফ্রান্স দলে ইনজুরি সমস্যা আগে থেকেই ছিল এর মাঝে নতুন বিপত্তি ফ্লু। যাতে আক্রান্ত দলের বেশ কয়েকজন। তবে স্বস্তির খবর, ম্যাচের আগে শেষ অনুশীলনে ছিলেন দলের সবাই। যদিও হাঁটুর ইনজুরিতে বিগ ফাইনালে খেলা নিয়ে সংশয় আছে অলিভায়ের জিরুদের। তাকে শেষ পর্যন্ত পাওয়া না গেলে একাদশে দেখা যেতে পারে মার্কাস থুরামকে। ফরাসিরা মাঠে নামতে পারে নতুন ফরমেশনে।

ফরাসি কোচ দিদিয়ের দেশম বলেন, 'আমাদের দলের বেশ কিছু ফুটবলার ফ্লুয়ের কবলে পড়েছে। কিন্তু আমরা তা কাটিয়ে উঠে সেরা দলটাকেই মাঠে নামাব। আর মেসি আমাদের প্রধান লক্ষ্য নয়। সবাইকেই আমরা সমান গুরুত্ব দিচ্ছি।'

ইউরোপীয়ান ও দক্ষিণ আমেরিকার দলের মাঝে একাদশ ফাইনাল এটি। যার মধ্যে ৭টিতে জিতে এগিয়ে আছে লাতিনরা। আর বিশ্বকাপে এই দুই দলের মুখোমুখি ৩ লড়াইয়ে ২ জয়ে এগিয়ে আর্জেন্টিনা।

সর্বশেষ

পাঠকপ্রিয়