Cvoice24.com

ম্যালেরিয়া ঝুঁকিতে বান্দরবান ভ্রমণে স্বাস্থ্য অধিদফতরের সতর্কতা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:২৬, ২৮ জুন ২০২১
ম্যালেরিয়া ঝুঁকিতে বান্দরবান ভ্রমণে স্বাস্থ্য অধিদফতরের সতর্কতা

ফাইল ছবি

রাঙামাটি, বান্দরবান এবং খাগড়াছড়িতে ম্যালেরিয়ার প্রকোপ বেড়েছে। এই বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত ৫৩৫ জন ম্যালেরিয়া রোগী চিকিৎসা নিয়েছেন। তার মধ্যে মে মাসে শুধু বান্দরবানে ২৬০ জন রোগী চিহ্নিত হয়েছে। তাই এইখানে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। 

সোমবার (২৮ জুন) স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর ডা. রোবেদ আমীন।

রোবেদ আমীন বলেন, মে মাসেই মোট ম্যালেরিয়া রোগীর সংখ্যা ৩২৩, যার মধ্যে বান্দরবানে ২৬০ জন ছাড়াও রাঙ্গামাটিতে ৪১ জন, খাগড়াছড়িতে ৫ জন, চট্টগ্রামে ৩ জন এবং কক্সবাজারে ১৪ জন আছে। যদিও প্রকোপ গত বছর বা তার আগের বছরের থেকে কম কিন্তু গত বছরের এই সময়ের কথা যদি বিবেচনা করা হয় তাহলে ১১ শতাংশ বেড়েছে।

তিনি আরও বলেন, বান্দরবানকে সবচেয়ে সংক্রমিত এলাকা বলা হচ্ছে ম্যালেরিয়ার জন্য কারণ যত রোগী পাওয়া গেছে তার ৭৫ শতাংশই বান্দরবান জেলায়। সারাদেশ থেকে এই জেলায় দেশি বিদেশি পর্যটকরা আসেন। তাই আমি বলবো অত্যন্ত সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য। কারণ এই বছর দু’জন রোগী তীব্র ম্যালেরিয়াতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। গত বছর  মৃত্যু ছিল শুধু ১ জন, এই বছর ইতোমধ্যে ২ জনের মৃত্যু আমরা দেখেছি। তাই সবাইকে সাবধানতার সঙ্গে ম্যালেরিয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করতে হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়