Cvoice24.com

তুমব্রু সীমান্তে ফের গোলাগুলি 

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১২:২৭, ২১ জানুয়ারি ২০২৩
তুমব্রু সীমান্তে ফের গোলাগুলি 

ছবি-সংগৃহীত

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু শূন্যরেখায় আবারো গোলাগুলি ঘটনা ঘটেছে। শুক্রবার (২০ জানুয়ারি) রাত সাড়ে আটটার দিকে কিছুক্ষণ থেমে থেমে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী আরসা ও আরএসও মধ্যে গোলাগুলি শুরু হয়। রোহিঙ্গাদের বরাত দিয়ে স্থানীয় জনপ্রতিনিধিরা এই তথ্য জানিয়েছেন। তবে গোলাগুলিতে হতাহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি।

স্থানীয় ইউপি সদস্য দীল মোহাম্মদ ভুট্টো জানান, গত বুধবারের (১৮ জানুয়ারি) পর থেকে থেমে তুমব্রু শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পে আরসা ও  আরএসও’র মধ্যে গোলাগুলি চলে আসছিলো। তবে শুক্রবার দিনে হয়নি। কিন্তু রাত ৮টার দিকে আবারো  গোলাগুলি হয়েছে। প্রায় আধাঘণ্টা টানা গোলাগুলি হয়েছে। এরপর থেমে থেমে গোলাগুলি চলছে বলে রোহিঙ্গা উদ্ধৃতি দিয়ে নিশ্চিত করেছেন এই জনপ্রতিনিধি। তবে হতাহতের তথ্য পাওয়া যায়নি। এতে শূন্যরেখার আশপাশে অবস্থানরত রোহিঙ্গা ও স্থানীয় বাসিন্দারা আতঙ্কের মধ্যে আছেন।

এই জানতে চাইলে নাইক্ষ্যংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোমেন শর্মা জানান, গোলাগুলির কোনো তথ্য তিনি পাননি। তবে খোঁজ-খবর নিচ্ছেন বলে জানিয়েছেন। 

ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, গত বুধবার মিয়ানমারের দুই বিচ্ছিন্নতাবাদী রোহিঙ্গা সংগঠনের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শূন্যরেখায় গোলাগুলি হয়। ওই দিন হামিদ উল্লাহ (২৭) নামের একজন মারা যান। শিশুসহ দুজন আহত হন। তারা হাসপাতালে চিকিৎসাধীন। গোলাগুলির পর ওই দিন বিকেলের দিকে শূন্যরেখার রোহিঙ্গা আশ্রয়শিবিরে আগুন লাগানো হলে সাড়ে পাঁচ শতাধিক বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। আত্মরক্ষা করতে সাধারণ রোহিঙ্গারা স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান ও তাঁবুতে আশ্রয় নেন। আবার অনেকে মিয়ানমারের অভ্যন্তরে গিয়ে আশ্রয় নিয়েছে। ওই ক্যাম্পে ৬২১টি বসতঘরে ৪ হাজার ২০০ রোহিঙ্গা ছিলেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়