Cvoice24.com

পার্বত্য চট্টগ্রামের ৩০ ক্যাম্পে পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:৪৮, ২০ আগস্ট ২০২৩
পার্বত্য চট্টগ্রামের ৩০ ক্যাম্পে পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত

পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর প্রত্যাহার করা ২৪০টি ক্যাম্পের মধ্যে ৩০টিতে ধাপে ধাপে পুলিশ মোতায়েন করার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে ‘পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটি’।

রবিবার (২০ আগস্ট) সংসদ ভবনে কমিটির অষ্টম বৈঠক থেকে এ সিদ্ধান্ত হয়। কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ বৈঠকে সভাপতিত্ব করেন। এতে কমিটির সদস্য জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) ও কুজেন্দ্র লাল ত্রিপুরা অংশ নেন।

আহ্বায়কের বিশেষ আমন্ত্রণে সংরক্ষিত নারী আসন-৯ এর এমপি ও আওয়ামী লীগ নেতা বাসন্তি চাকমা এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম কুমার চাকমা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন বিধিমালা-২০১৯ দ্রুত সময়ের মধ্যে প্রণয়ণের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করার ব্যাপারে একমত পোষণ করা হয়।

এসময় পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়নে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করা হয়। পার্বত্য অঞ্চলের শান্তি-শৃঙ্খলা, পর্যটন শিল্প ও উন্নয়ন কর্মকাণ্ড এগিয়ে নিতে কমিটি সদস্যরা ঐকমত্য পোষণ করেন।

পার্বত্য অঞ্চলকে নিরাপদ, সুখী ও সমৃদ্ধির জনপদ হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শান্তিচুক্তিসমূহ পর্যায়ক্রমে বাস্তবায়ন করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়।

বৈঠকে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, তিন পার্বত্য জেলার সরকারি দপ্তরসমূহ পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরের কাজ সফলভাবে এগিয়ে চলছে। এরই মধ্যে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলা পরিষদে যথাক্রমে ৩০, ২৯ ও ২৮টি বিভাগ ও দপ্তর হস্তান্তরিত হয়েছে। এতে পার্বত্যবাসী সরকারি সেবা কার্যক্রমে সুফল পাচ্ছে। এ কার্যক্রম অধিকতর ফলপ্রসূ করতে সভায় একটি কমিটি গঠন করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়