Cvoice24.com

যান্ত্রিক ত্রুটি সারিয়ে উৎপাদনে গেল চট্টগ্রামের সার কারখানা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৫, ২১ ফেব্রুয়ারি ২০২২
যান্ত্রিক ত্রুটি সারিয়ে উৎপাদনে গেল চট্টগ্রামের সার কারখানা

চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেডে।

দীর্ঘ আড়াই মাস যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ থাকার পর অবশেষে উৎপাদনে গেল চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেডে (সিইউএফএল)। গতবছরের ৩ ডিসেম্বর কারখানাটি বন্ধ হয়ে যায়।

গতকাল রোববার (২১ ফেব্রুয়ারি) রাত পৌনে ১১টার দিকে কারখানাটির উৎপাদন কার্যক্রম শুরু হয়।

চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেডের ম্যানেজার (এডমিন) জসিম উদ্দীন সিভয়েসকে বলেন, ‘দীর্ঘ আড়াই মাস পর আমাদের স্থানীয় প্রকৌশলীদেরে আন্তরিক চেষ্টায় কারখানাটি চালু করা সম্ভব হয়েছে। বড় ধরণের ত্রুটি ছিল। আমরা বার বার চেষ্টা করে শেষ পর্যন্ত সফল হয়েছি। বিদেশ থেকে অভিজ্ঞ লোক আনার কথা ছিল। করোনা পরিস্থিতির কারণে আমরা বাইরের কাউকে ম্যানেজ করতে পারিনি। আমাদের স্থানীয় প্রকৌশলী ও অবসরে যাওয়া প্রকৌশলীরা মিলে যান্ত্রিক ত্রুটি সারানোর চেষ্টা করেছেন এবং শেষমেষ তারা সফল হয়েছেন। আমাদের উৎপাদন গতকাল রাত থেকে চালু হয়েছে।’

উল্লেখ্য, ১৯৮৭ সালের ২৯ অক্টোবর জাপানের কারিগরি সহায়তায় কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়ায় সার কারখানাটি প্রতিষ্ঠা করে সরকার। সচল থাকলে দৈনিক ১ হাজার ৭০০ মেট্রিক টন সার উৎপাদন হওয়ার কথা রয়েছে। কিন্তু এখন ১ হাজার ৪০০ মেট্রিক টন সার উৎপাদিত হচ্ছে বলে কারখানার কর্মকর্তা-কর্মচারীরা জানিয়েছেন। বার্ষিক উৎপাদনক্ষমতা ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন ইউরিয়া এবং ৩ লাখ ১০ হাজার মেট্রিক টন অ্যামোনিয়া।

সর্বশেষ

পাঠকপ্রিয়