Cvoice24.com

বঙ্গোপসাগরে জলদস্যুদের কব্জায় বাঁশখালীর ১২ ফিশিং বোট

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৫, ৮ আগস্ট ২০২১
বঙ্গোপসাগরে জলদস্যুদের কব্জায় বাঁশখালীর ১২ ফিশিং বোট

বঙ্গোপসাগরে ফের বেড়েছে জলদস্যুদের উৎপাত। বাঁশখালী থেকে সাগরে মাছ ধরতে যাওয়া ১২টি বোট অপহরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় জলদস্যুদের হাতে মারধরের শিকার হয়েছেন অর্ধশতাধিকের বেশি জেলে। 

গতকাল শনিবার (৭ আগষ্ট) বিকেল সাড়ে তিনটার দিকে বাঁশখালী উপজেলার সাগর উপকূলের বাহারছড়া ও খানখানাবাদ ইউনিয়নে এ ঘটনা ঘটে। 

জানা যায়, গতকাল সাগরে ইলিশ মাছ ধরতে গেলে ১২টি বোট জলদস্যুদের কবলে পড়ে। এরমধ্যে ৭টি বোট বাহারছড়ার এবং ৫টি বোট খানখানাবাদ ইউনিয়নের জেলেদের। এসময় জলদস্যুরা অস্ত্রের ভয় দেখিয়ে ৬০ থেকে ৭০ জন জেলেদের জিম্মি করে। পরে তাদের মারধর করে ছেড়ে দেয়।

অপহরণ হওয়া বোটগুলোর মালিকরা হলেন— মো. নবী,  মো. হেলাল, রশিদ আহমদ, আইয়ুব আলী, মো. শাহবুদ্দিন, জাহাঙ্গীর আলম, আমির হোসেন, সরোয়ার কামাল, মো. ফিরোজ, সৈয়দ আহমদ, জাহিদ আকবর জেবু।

এ ঘটনায় বাহারছড়া বোট মালিক সমিতির একজন সদস্য জানান, বোট অপহরণ ও জেলেদের হামলার ঘটনার সাথে স্থানীয় সরল ইউনিয়নের মনসুর আহমদ (মোত্তা বাহিনী) জড়িত রয়েছে। এর আগেও ওই এলাকা থেকে বোট অপহরণ করে চাঁদা আদায় করেছিল এ বাহিনী। এ অভিযোগ স্থানীয় সরল ইউনিয়নের চেয়ারম্যান ও এমপিকে জানিয়েছেন।

এ বিষয়ে কোস্ট গার্ড পূর্ব জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট কমান্ডার হাবিবুর রহমান সিভয়েসকে বলেন, ‘বাঁশখালীতে গত বৃহস্পতিবার রাতের এক অভিযানে জলদস্যুদের হাতে জিম্মি থাকা ২টি মাছ ধরার বোট ও ৬ জেলেকে উদ্ধার করে কোস্টগার্ড। এছাড়া এ সময় তিন জলদস্যুকে আটক করা হয়। তবে গতকালের ঘটনার বিষয়ে এখনো অভিযোগ পাওয়া  যায়নি।’

সর্বশেষ

পাঠকপ্রিয়