Cvoice24.com

দুজনই হাটাহাজারী মাদরাসার ছাত্র
জঙ্গিবাদে জড়িয়েছে বাঁশখালী-হাটাহাজারীর দুই তরুণ, ঢাকা থেকে এসে ধরলো র‌্যাব

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪৪, ৭ সেপ্টেম্বর ২০২১
জঙ্গিবাদে জড়িয়েছে বাঁশখালী-হাটাহাজারীর দুই তরুণ, ঢাকা থেকে এসে ধরলো র‌্যাব

প্রতীকী ছবি

বাঁশখালীর প্রত্যন্ত গ্রাম জলদিতে ভোরের আলো ফুটতেই র‌্যাবের গাড়ি বহর! নামাজ পড়ে বাড়ির দিকে যাওয়া মুসল্লীরা কিছু বুঝার আগে ঢাকার টিকাটুলী থেকে আসা র‌্যাব সদস্যরা হানা দেয় উত্তর জলদী পলাইয়ার বাড়ির মাওলানা খলিলুর রহমানের ঘরে। সেখান থেকে দ্রুত আটক করা হয় খলিলের ছেলে আবরারকে। পাশাপাশি তার ঘর থেকে বিভিন্ন জিহাদী বই ও মোবাইল ফোনসেট জব্দ করা হয়। 

পরিবারের সদস্যরা কিছু বুঝে উঠার আগেই র‌্যাবের জিজ্ঞাসাবাদে নিজের জঙ্গিবাদে জড়ানোর বিষয়টি স্বীকার করে নেয় আবরার। নিজে আনসার আল ইসলামের সক্রিয় সদস্য সেটা স্বীকারের পাশাপাশি র‌্যাবকে সন্ধান দেয় তার অপর সহযোগীরও। যার গ্রামের বাড়ি উত্তর চট্টগ্রামের হাটহাজারীর গড়দুয়ারায়। পরে ঢাকা থেকে আসা র‌্যাব সদস্যরা দক্ষিণ চট্টগ্রাম থেকে আটক আবরারকে সাথে নিয়ে রওনা দেয় উত্তর চট্টগ্রামের গড়দুয়ারার সাহিদকে ধরতে। দুপুরের আগেই সাহিদকে বাড়ি থেকে নিজেদের কব্জায় নেয় র‌্যাব। 

এভাবে ঢাকার র‌্যাবের গোয়েন্দা জালে ধরা পড়ে চট্টগ্রামের ১৯ বছর বসয়ী দুই কিশোর। যারা জিহাদী বক্তব্য শুনে জড়িয়ে পড়েছিল জঙ্গিবাদে। নাম লিখিয়েছিল নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামে। তারা দুজনই হাটহাজারী মাদারাসার শিক্ষার্থী।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে বাঁশখালী ও হাটহাজারী থেকে অভিযান চালিয়ে আটক করা হয় বাঁশখালীর উত্তর জলদী পলাইয়ার বাড়ির মাওলানা খলিলুর রহমানের ছেলে মেরাজুল আবরার (১৯) ও হাটহাজারীর গড়দুয়ারা আকবর বাড়ির মো. ইউছুফের ছেলে মো. সাহিদ হোসেনকে (১৯)।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে জসিম উদ্দীন রাহমানি ও তামিম আল আদদানীর জিহাদী বক্তব্য শুনে আনসাল আল ইসলামের সাথে সম্পৃক্ত হয়েছে। তারা দেশের বর্তমান নির্বাচন ব্যবস্থা বিশ্বাস করে না। সকল রাজনৈতিক দলের অংশ গ্রহণের মাধ্যমে নির্বাচিত গণতান্ত্রিক সরকারকে শয়তানের দল হিসেবে মনে করে। দেশের সংবিধান ও জাতীয় সংসদকেও স্বীকার করে না। এছাড়া নারী নেতৃত্বকে মানে না। সেই সাথে দেশ ও রাষ্ট্র বিরোধী কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। একাজে তারা অফলাইনের পাশাপাশি অনলাইনেও বেশ সক্রিয়। 

আনসার আল ইসলামের জঙ্গি নেটওয়ার্কের সন্ধানে থাকা র‌্যাব ৩ ঢাকা টিকাটুলী কোম্পানির একটি টিম জঙ্গি সদস্যদের সন্ধানে বাঁশখালীর জলদিতে অভিযান চালায় মঙ্গলবার ভোরে। সেখানকার উত্তর জলদী পলাইয়ার বাড়ির মাওলানা খলিলুর রহমানের ছেলে মেরাজুল আবরারকে আটক করা হয়। এসময় সে তার অপর সহযোগী হাটহাজারীর গড়দুয়ারার আকবর বাড়ির মো. ইউছুফের ছেলে মো. সাহিদ হোসেনের সন্ধান দেয়। পরে বাঁশখালী থেকে হাটহাজারী গিয়ে সাহিদ হোসেনকেও আটক করা হয়। এসময় পৃথকভাবে তাদের কাছ থেকে মোবাইল জিহাদী বইপত্র উদ্ধারের পাশাপাশি আনসার আল ইসলামের বিভিন্ন সদস্যদের সাথে ম্যাসেনজারে যোগাযোগের স্ক্রিনসট জব্দ করা হয়। 

এ ঘটনায় তাদের বিরুদ্ধে র‌্যাব ৩ এর ডিএডি ফিরোজ হোসেন বাদি হয়ে বাঁশখালী থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা করেন। পরবর্তীতে আসামিদের থানায় হস্তান্তর করে র‌্যাব। 

বিষয়টি নিশ্চিত করে বাঁশখালী থানার ওসি শফিউল কবীর সিভয়েসকে বলেন, ‘ঢাকা থেকে আসা র‌্যাব সদস্যরা জলদি থেকে একজনকে আনসার আল ইসলামের সদস্য বলে গ্রেপ্তার করে থানায় মামলা করেছে। এসময় হাটহাজারী থেকেও একজনকে গ্রেপ্তার করে একই ঘটনায়। তাদের দুজনের বিরুদ্ধে থানায় মামলা করেছে র‌্যাব। বর্তমানে তারা আমাদের হেফাজতে আছে।’ 

সর্বশেষ

পাঠকপ্রিয়