Cvoice24.com

বাঁশখালীতে বন্য হাতির মরদেহ উদ্ধার

বাঁশখালী প্রতিনিধি

প্রকাশিত: ২২:১৪, ১ ডিসেম্বর ২০২১
বাঁশখালীতে বন্য হাতির মরদেহ উদ্ধার

মরদেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণী সম্পদ অধিদপ্তরের যৌথ টিম

চট্টগ্রামের বাঁশখালীতে মাটি চাপা থেকে বন্যহাতির মরদেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণী সম্পদ অধিদপ্তরের যৌথ টিম। ঘটনাটি ঘটেছে উপজেলার সাধনপুর ইউনিয়নের পূর্বাঞ্চলের লটমনী পাহাড়ী এলাকায়। 

বুধবার (১ ডিসেম্বর) বিকেলে সাধনপুর ইউনিয়নের লটমনী পাহাড়ের পাদদেশে মাটিচাপা অবস্থায় বন্যহাতির মরদেহ দেখতে পেয়ে স্থানীয়রা বনবিভাগের কর্মকর্তাদের খবর দেন। পরে স্থানীয় বনবিভাগের কর্মকর্তারা বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়ার নেতৃত্বে বঙ্গবন্ধু সাফারি পার্ক, রামু ও বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ৪ জন ডাক্তারের একটি টিম ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে যায়।


এ ব্যাপারে জলদী অভয়ারন্য রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে আমাদের যৌথ টিম ঘটনাস্থলে গেছে। কে বা কারা হাতিটি মাটি চাপা দিয়েছে তা জানা যায়নি। এ বিষয়ে হাতির ময়না তদন্ত করার জন্য উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসকে অবগত করা হয়েছে। 

ময়নাতদন্তকারী কর্মকর্তা ডা. তানজির হোছাইন জানান, 'হাতির শুঁড়ে বিদ্যুৎ শর্টসার্কিটের চিহ্ন আছে। সম্ভবত হাতিটি ৩ থেকে ৪ দিন আগে দুর্বৃত্তরা মাটি চাপা দিয়েছে। মৃত হাতিটি পুরুষ হাতি ছিল। এর মধ্যেই হাতির মরদেহে পঁচন ধরেছে।

বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া জানান, বন বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে ৪ সদস্যের একটি টিম ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে পাঠানো হয়েছে। হাতিটির শুঁড়ে বিদ্যুতের শর্টসার্কিটের আঘাত রয়েছে। 

উল্লেখ্য, বিগত ১২ নভেম্বর একই উপজেলার চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল পাহাড়ি এলাকায় একটি ধানক্ষেত থেকে বন্য হাতির মরদেহ উদ্ধার করা হয়েছে। ১৮ দিনের ব্যবধানে ২টি হাতির মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করছে বনবিভাগ কতৃপক্ষ।

সর্বশেষ

পাঠকপ্রিয়