Cvoice24.com

হাতি হত্যার দায়ে বাঁশখালীতে বাবা-ছেলে কারাগারে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৬, ১৪ ডিসেম্বর ২০২১
হাতি হত্যার দায়ে বাঁশখালীতে বাবা-ছেলে কারাগারে

মরদেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণী সম্পদ অধিদপ্তরের যৌথ টিম। ফাইল ছবি

চট্টগ্রামের বাঁশখালীতে বৈদ্যুতিক ফাঁদ পেতে বন্য হাতি হত্যা মামলায় মোহাম্মদ কালাম (৬৫) ও নেজামকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তারা দুইজন সম্পর্কে বাবা-ছেলে। তাদের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায়।

সোমবার (১৩ ডিসেম্বর) বিকেলে বাঁশখালীর সহকারি জজ আদালতের বিচারক মো. মাঈনুল ইসলাম তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। বিষয়টি আজ মঙ্গলবার বন বিভাগের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে।

চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ) মো. শফিকুল ইসলাম সিভয়েসকে বলেন, ‘হাতি চলাচলের পথে জিআই তারে রেখে হাতিটিকে হত্যা করা হয়। এ ঘটনায় দুইয়ের অধিক মানুষের বিরুদ্ধে মামলা করা হয়। মামলার পর গতকাল (সোমবার) অভিযুক্ত দুইজনকে কারাগারে পাঠানো হয়েছে। মামলার স্বার্থে অভিযুক্ত বাকিদের নাম বলা সম্ভব নয়। কারণ নাম প্রকাশ তারা সতর্ক হয়ে যেতে পারে।’

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর বন বিভাগ উপজেলার সাধনপুর ইউনিয়নের লটমণি পাহাড়ে মাটিচাপা দেওয়া একটি হাতির মৃতদেহ উদ্ধার করে। বন বিভাগের কর্মকর্তারা জানান, বৈদ্যুতিক ফাঁদ পেতে হাতিটিকে অভিযুক্ত ব্যক্তিরা হত্যা করে। ওই ঘটনায় বন্যপ্রাণীর নিরাপত্তা ও সংরক্ষণ আইনে বন বিভাগের পক্ষ থেকে বাঁশখালী থানায় দুইজনের অধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হয়। মামলায় অভিযুক্ত এ দুজকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

এদিকে গত একমাসে চট্টগ্রাম-কক্সবাজার মিলে অন্তত পাঁচটি হাতির মৃত্যু হয়েছে।

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়