Cvoice24.com

পুলিশের মধ্যস্থতায় দাবি মানলো কারখানা কর্তৃপক্ষ, কাজে ফিরলো শ্রমিকরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৭, ২২ আগস্ট ২০২১
পুলিশের মধ্যস্থতায় দাবি মানলো কারখানা কর্তৃপক্ষ, কাজে ফিরলো শ্রমিকরা

ছবি: সিভয়েস

বোয়ালখালীর র্পূব কালুরঘাটে রিজেন্ট টেক্সটাইলে বেতন বৃদ্ধিসহ নানা দাবিতে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিয়েছে কারখানা কর্তৃপক্ষ। জেলা পুলিশ ও শিল্প পুলিশের মধ্যস্থতায় শ্রমিকরা রবিবার দুপুরের পর থেকে কাজে ফিরেছেন। ফলে দুইদিন ধরে চলা আন্দোলনের সুন্দর সমাপ্তি ঘটেছে। 

গত ২১ আগস্ট সকাল থেকে রিজেন্ট টেক্সটাইলের শ্রমিকরা কারখানার গেট বন্ধ করে অবস্থান কর্মসূচি পালন করতে থাকে। এই কারখানায় প্রায় দুই হাজার শ্রমিক কাজ করেন। তাদের দাবিগুলো হলো— বেতনের ১০ শতাংশ ইনক্রিমেন্ট, জানুয়ারি মাসে ইনক্রিমেন্ট বাস্তবায়ন, প্রতি মাসের ১০ তারিখের মধ্যে বেতন দিতে হবে।

আন্দোলনের প্রেক্ষিতে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া গতকাল শনিবার ঘটনাস্থলে গিয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে শ্রমিক এবং মালিকপক্ষের সঙ্গে কথা বলেছিলেন। এসময় শ্রমিকদের দাবি পূরণে মালিক পক্ষের সাথে বৈঠকও হয়েছিলো। তবে এরপরও দাবি মানার ঘোষণা না আসায় শ্রমিকরা দ্বিতীয় দিনের মত আন্দোলন অব্যাহত রাখেন। 

এরপ্রেক্ষিতে জেলা পুলিশ সুপারের নির্দেশে অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) মো. জাহাঙ্গীর ও পটিয়া সার্কেলের এএসপি তারিক রহমান, বোয়ালখালীর ওসি আব্দুল করিম ও শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শম্পা রানী সাহা সেখানে উপস্থিত হন। সকাল থেকে দুপুর পর্যন্ত মালিক-শ্রমিক ও প্রশাসনের ত্রিপক্ষীয় বৈঠক শেষে কারখানা মালিক শ্রমিকদের দাবি মানার ঘোষণা দেন। এরপর থেকে শ্রমিকরা কারখানার গেট থেকে সরে গিয়ে কাজে যোগ দেন। 

বোয়ালখালী থানার ওসি আব্দুল করিম সিভয়েসকে বলেন, ‘গতকাল থেকে শ্রমিক ও মালিক পক্ষের সাথে বৈঠক করেও কোন সমাধান আসেনি। পরে আজকে শিল্প পুলিশ ও আমাদের অতিরিক্ত পুলিশ সুপার স্যারের নেতৃত্বে আমরা ত্রিপক্ষীয় বৈঠকে বসি। সেখানে মালিক পক্ষ ১০ তারিখের মধ্যে বেতন প্রদান, জুলাই মাস থেকে ইনক্রিমেন্ট বাস্তবায়ন ও ১০ শতাংশ হারে ইনক্রিমেন্ট প্রদানের ঘোষণা দেন। দুপুরের পর থেকে শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়