Cvoice24.com

সাঙ্গুর ভাঙনে চন্দনাইশে হুমকির মুখে শতবর্ষের পুরনো মসজিদ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৯, ১৮ জানুয়ারি ২০২২
সাঙ্গুর ভাঙনে চন্দনাইশে হুমকির মুখে শতবর্ষের পুরনো মসজিদ

চট্টগ্রামের চন্দনাইশে সাঙ্গু নদীর তীর ভাঙনের ফলে হুমকির মুখে পড়েছে ডেবারকূল মসজিদ ও মাদ্রাসা। ইতোমধ্যে তীর ভাঙতে ভাঙতে মসজিদ ঘেঁষেছে। 

স্থানীয়রা বলছেন, তারা ভাঙন ঠেকানোর উদ্যোগ নিলেও তা ফলপ্রসূ হয়নি। বর্ষার আগেই সিসি ব্লক বা জিও ব্যাগ বসানো না হলে অচিরেই নদীগর্ভে বিলীন হয়ে যাবে শতবর্ষের পুরনো এ মসজিদটি। তাই যত দ্রুত সম্ভব মসজিদ, মাদ্রাসা ও কবরস্থান রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ প্রয়োজন।

ভাঙনরোধ কমিটির সদস্য নুরুল আলম বলেন, ‘এটা শত বছরের মসজিদ, বর্ষার আগে সিসি ব্লক দিয়ে রক্ষা করতে না পারলে যে কোনো সময় নদীতে বিলীন হয়ে যেতে পারে মসজিদটি। বাঁধ নির্মাণ করতে প্রায় দুই হাজার জিও ব্যাগের প্রয়োজন। স্থানীয়রা নিজেদের সহযোগিতায় কয়েকশো জিও ব্যাগ সংগ্রহ করে নদীতে ফেলেছে। দক্ষিণ পাশের মাটি ধসে পড়েছে।

স্থানীয় মুসল্লি মুহিদুল ইসলাম বলেন, অনেক পুরাতন মসজিদ এটি। তার সাথে মিশে আছে এলাকার ঐতিহ্য। নদী ভাঙনরোধ করে মসজিদটি রক্ষা করতে হবে। স্থানীয় উচ্চবিত্ত এবং জনপ্রতিনিধিরা এগিয়ে আসলে মসজিদটি রক্ষা পাবে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-১ এর নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা বলেন, আমাদের একটি টিম পাঠিয়ে আড়াইশো মিটার ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ডাম্পিং করে কাজটি করা হবে বলে জানিয়েছে তারা। এছাড়া  নদী ভাঙন প্রতিরোধে একটি প্রকল্প প্রক্রিয়াধীন আছে। সেটির কাজ শুরু হবে। অবশ্যই পরে পরিদর্শনে পাঠান পানি উন্নয়ন বোর্ডের একটি টিম। 

চট্টগ্রাম ১৪ আসনের সংসদ সদস্য বীর ‍মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী বলেন, আমরা মসজিদের পাশে নদী ভাঙনের বিষয়টি জেনেছি। সেটি অনেক পুরাতন মসজিদ। আমরা দ্রুত পদক্ষেপ নিবো।

সর্বশেষ

পাঠকপ্রিয়