Cvoice24.com

চন্দনাইশে স্টুডেন্ট কাউন্সিলের ভোটে প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ উৎসবমুখর

চন্দনাইশ প্রতিনিধি

প্রকাশিত: ১৫:১৮, ২ জুন ২০২২
চন্দনাইশে স্টুডেন্ট কাউন্সিলের ভোটে প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ উৎসবমুখর

চন্দনাইশে ভোট দেয়ার জন্য লাইনে দাঁড়িয়েছে শিশুরা

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করতে এবং শিশুদের মধ্য থেকে নেতৃত্বের বিকাশ, ঝরে পড়া রোধ ও শিক্ষা সহায়ক কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করার পদক্ষেপ হিসেবে সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর মতো চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার ৯১টি সরকারী প্রাথমিক বিদ্যালয়েও উৎসব মুখর পরিবেশ অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন।

বৃহস্পতিবার (২ জুন) সকাল ৯ টা থেকে শুরু হয়েছে নির্বাচনের ভোট গ্রহণ। চলে দুপুর ১টা পর্যন্ত।  এসময় উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে হৈ-হুল্লোড়ের ও আনন্দের মধ্যে দিয়ে উপভোগ করতে দেখা গেছে। 

সরেজমিনে বিভিন্ন স্কুলে গিয়ে দেখা যায়, উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। ভোটাররা লাইনে দাঁড়িয়ে গোপন বুথে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছে। সেখানে নির্বাচন কমিশনারকেও দায়িত্ব পালন করতে দেখা গেছে। ভোটকেন্দ্রে দ্বায়িত্ব পালন করছে সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং কর্মকর্তারা। আইন-শৃঙ্খলার দায়িত্ব পালন করছে পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যরা। 

নির্বাচনকে সামনে রেখে চন্দনাইশে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে টাঙানো হয়েছে পোস্টার। প্রার্থীরা পোস্টার ছাপিয়ে নির্বাচন প্রচারণা করতে দেখা গেছে। এছাড়াও পছন্দের প্রার্থীদের পক্ষে অনন্য শিক্ষার্থীদের মিছিল করতেও দেখা যায়। 

গাছবাড়ীয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান নির্বাচন কমিশনার সাইকা সুলতানা ছামিম বলেন, সকাল থেকেই সুষ্ঠুভাবে ভোট গ্রহণ শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়েছে।

৫ম শ্রেণির ভোটার রিফাত বলেন, শিশুকালে জাতীয় নির্বাচনের মতো লাইনে দাঁড়িয়ে আমার পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি, খুব আনন্দ লাগছে। আশা করছি সে বিজয়ী হবে।

গাছবাড়ীয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচনের প্রার্থী শিক্ষার্থী আফরা আনজুম প্রতিক্রিয়া বলেন, আমি চর্তুথ শ্রেণিতে পড়াশোনা করি। আমি নির্বাচনের প্রার্থী। বিদ্যালয়ের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে শিক্ষকদের সহযোগিতায় কাজ করে যাবো। ইনশাআল্লাহ আমি নির্বাচনে জয়ী হব।

গাছবাড়ীয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আইয়ুব আলী বলেন, কোমলমতি শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক মনোভাব বিকাশ ঘটাতে এই কাউন্সিল নির্বাচনের আয়োজন। এতে শিক্ষার্থীদের মেধা আরও তরান্বিত হবে। আমাদের স্কুলে ৪ শতাধিক ছাত্রছাত্রী আছে। তাদের মধ্যে সর্বমোট ভোটার ২৩০ জন। তাদের মধ্যে আজ ১১ জন নির্বাচনে লড়ছে। সকাল ৯ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। 

শিক্ষা অফিস সূত্রে জানা যায়, গত ১৪-১৬ মে সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা কর্তৃক প্রধান শিক্ষক ও এসএসসি’র সভাপতিগণকে সংশ্লিষ্ট বিষয়ে অবহিত করা হয়। ১৭-২১ মে বিদ্যালয় পর্যায়ে এসএমসি, শিক্ষক, অভিভাবক ও ছাত্র-ছাত্রী সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয় এবং ২২ মে নিয়োগ দেওয়া হয় নির্বাচন কমিশনার। ২৩ মে ভোটার তালিকা প্রকাশ ও নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২৪ মে মনোনয়ন আহ্বান, ২৮ মে মনোনয়ন জমা, ২৯ মে বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়। পরবর্তীতে ৩০ মে ছিল মনোনয়ন প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করার পাশাপাশি অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, বিদ্যালয়ে শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকমণ্ডলীকে সহায়তা করা, শতভাগ ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা, শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা এবং বিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ২০১০ সালে সর্বপ্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। 

চন্দনাইশ উপজেলা শিক্ষা অফিসার সাখাওয়াত হোসেন জানান, উপজেলার প্রতিটি বিদ্যালয়ে এক যোগে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিশুদের  মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে তোলার জন্যই এ নির্বাচনের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত বিরতিহীনভাবে শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে উপজেলার ২টি পৌরসভা ও ৮টি ইউনিয়নের ৯১টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছোট পরিসরের নির্বাচন হয়। তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকে ঘিরে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা দেখা যায়। সাথে সকল ভেদাভেদ ভুলে একে অপরের সাথে সৌহার্দ্যপূর্ণ আচরণের বিষয়টি ছিল বেশ লক্ষণীয়।

কর্মকর্তা আরও জানান, বিদ্যালয়ে সকলকে নিয়ে সকল কাজের জন্য নির্বাচিত প্রার্থীদের মধ্যে ৭টি দপ্তর বণ্টন করা হবে। দপ্তরগুলো হলো পরিবেশ (পরিষ্কার পরিচ্ছন্নতা), পুস্তক ও শিখন সামগ্রী দপ্তর, স্বাস্থ্য বিষয়ক দপ্তর, ক্রীড়া ও সাংস্কৃতি বিষয়ক দপ্তর। 

সর্বশেষ

পাঠকপ্রিয়