Cvoice24.com

চলে গেলেন চবির সাবেক উপাচার্য মোহাম্মদ আলীর স্ত্রীও

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৭, ৪ জুলাই ২০২১
চলে গেলেন চবির সাবেক উপাচার্য মোহাম্মদ আলীর স্ত্রীও

চবির সাবেক অধ্যাপক ড. খালেদা হানুম আর নেই

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মোহাম্মদ আলীর মৃত্যুর ১০ দিনের মাথায় মারা গেছেন তার স্ত্রী সাবেক অধ্যাপক ড. খালেদা হানুম। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করতেন।

রবিবার (৪ জুলাই) ভোর চারটার দিকে নগরের একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। স্বামীর মৃত্যুতে ভেঙ্গে পড়ে হার্ট এট্যাক করেন তিনি। এরপর তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বিষয়টি নিশ্চিত করে চবি বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শফিউল আযম বলেন, 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি  অধ্যাপক ড. খালেদা হানুম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ( সদ্যপ্রয়াত) প্রফেসর মোহাম্মদ আলী স্যারের সহধর্মিণী। তিনি গল্প, কবিতা, উপন্যাস, ভ্রমণ কাহিনি এবং গবেষণাগ্রন্থ মিলে বারটির অধিক গ্রন্থ রচনা করেছেন।’

তিনি বলেন,  'সর্বজন শ্রদ্ধেয় এ খ্যাতিমান লেখিকা এবং প্রথিতযশা শিক্ষাবিদের মৃত্যুতে বাংলা বিভাগ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গভীরভাবে শোকাভিভূত। আশা করি শিক্ষাবিদ এ মহীয়সী নারীকে দেশ-জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।’

রোববার আসরের নামাজের পর চান্দগাঁও বি-ব্লক জামে মসজিদে জানাজা শেষে সেখানে দাফন করা হবে।

অধ্যাপক ড.খালেদা হানুমের গ্রামের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম ব্যাচের ছাত্রী ছিলেন। ১৯৬৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এম. এ. ডিগ্রি লাভ করে ১৯৬৯ সালে তিনি প্রভাষক রূপে অধ্যাপনা জীবন শুরু করেন। পিএইচডি গবেষণা করেছেন 'বাংলাদেশের ছোটগল্প' বিষয়ে।

অধ্যাপক ড.খালেদা হানুমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

সর্বশেষ

পাঠকপ্রিয়