Cvoice24.com

ফটিকছড়িতে একসঙ্গে ছয় সন্তান প্রসব, জন্মের পরই মৃত্যু

ফটিকছড়ি প্রতিনিধি 

প্রকাশিত: ১৩:২৫, ২১ ডিসেম্বর ২০২২
ফটিকছড়িতে একসঙ্গে ছয় সন্তান প্রসব, জন্মের পরই মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে নরমাল ডেলিভারির মাধ্যমে এক সঙ্গে ছয় সন্তানের জন্ম দিলেন তাসলিমা আকতার নামের এক মা। মঙ্গলবার (২০ ডিসেম্বর) উপজেলার নাজিরহাটের বেসরকারি সেবা ক্লিনিক ও নার্সিং হোমে ডা. উম্মে ফাতেমা তুজ জোহরার তত্ত্বাবধানে এই ছয় সন্তানের ডেলিভারি হয়। তবে নবজাতক সন্তানগুলো অপরিপূর্ণ হওয়ায় জন্মের এক ঘণ্টা পরই মারা যায়। এদের মধ্যে ৪ জন ছেলে ও ২ জন মেয়ে। 

ছয় সন্তান জন্মদানকারী তাসলিমা আকতার উপজেলার নাজিরহাট পৌরসভাধীন ৪ নম্বর ওয়ার্ডের দুলাবাপের বাড়ীর প্রবাসী জাহাঙ্গীর আলমের স্ত্রী।

নবজাতকদের মা তাসলিমা আক্তার বলেন, মহান আল্লাহর দেওয়া উপহার আমরা সানন্দে গ্রহণ করেছিলাম। কিন্তু তাদের ধরে রাখতে পারলাম না।

ডা. উম্মে ফাতেমাতুজ জোহরা বলেন, ওই প্রসূতি আমার তত্ত্বাবধানে ছিলেন গর্ভধারণের সাড়ে তিন মাস থেকে। প্রথমে দেখেই আমার মনে হয়েছিল তার পেটের উচ্চতা বেশি। আল্ট্রা করিয়ে দেখি ছয়টি সন্তান।

তারা মুভমেন্ট করছে এবং অ্যাকটিভ আছে। গর্ভধারণের সাড়ে ৫ মাসের দিকে এসে জরায়ুর সমস্যা নিয়ে তাসলিমা আবার আসেন। আমি দেখলাম সম্মিলিত ওজন নিয়ন্ত্রণের বাইরে। আবার আল্ট্রা করালাম। এবার একেক সন্তানের পজিশন একেক রকম, উল্টা-পাল্টা। এক্ষেত্রে আমার হাতে দুইটি অপশন ছিল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা অথবা দ্রুত মাকে বাঁচাতে নরমাল ডেলিভারির ঝুঁকি নেওয়া। যেহেতু রোগী আমার ওপর আস্থা রেখে অনুরোধ করেছেন তাই আমি নরমাল ডেলিভারির সিদ্ধান্ত নিয়ে স্যালাইন পুশ করি। একে একে চারটি ছেলে ও দুইটি কন্যা প্রসব হয়। অপরিণত হওয়ায় তারা জীবিত ছিল দেড় ঘণ্টার মতো। আল্লাহর রহমত মা সুস্থ আছেন।  

ওই ক্লিনিকের শিশু বিশেষজ্ঞ ডা. মো. জয়নাল আবেদীন বলেন, ‘বাচ্চাগুলো জন্মের এক ঘণ্টার মধ্যেই মারা গেছে। কারণ কম সময়ে দুনিয়াতে এসেছে বাচ্চাগুলো। এছাড়া এক একটি বাচ্চার ওজন মাত্র ৪০০ থেকে ৫০০ গ্রাম। এই ধরনের জন্ম নেওয়া নবজাতক বাঁচানো তেমন সম্ভব হয় না।

সেবা ক্লিনিক ও নার্সিং হোমের পরিচালক মোহাম্মদ দিদারুল আলম বলেন, আমাদের ক্লিনিকে সর্বোচ্চ তিন জন পর্যন্ত সন্তান ডেলিভারি হয়েছে। ছয় সন্তান এক সাথে এই প্রথম নরমাল ডেলিভারির মাধ্যমে প্রসব করছেন ওই প্রসূতি মা।

সর্বশেষ

পাঠকপ্রিয়