Cvoice24.com

মাছ শিকারের অন্যতম অস্ত্র ‘ঘেরা জাল’ জব্দ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ২১ মার্চ ২০২১
মাছ শিকারের অন্যতম অস্ত্র ‘ঘেরা জাল’ জব্দ

মাছ শিকারের অন্যতম অস্ত্র ‘ঘেরা জাল’ জব্দ

হালদা নদীতে প্রজনন মৌসুমে বাড়ে মা মাছের আনাগোনা। সেই সাথে বাড়ে চোরা শিকারীদের উৎপাত। মা মাছ শিকারে চোরা শিকারীদের কাছে অন্যতম অস্ত্র ‘ঘেরা জাল’। এবার ঘেরা জালের বিরুদ্ধে অভিযানে নেমেছে হাটহাজারী উপজেলা প্রশাসন। 

রবিবার (২১ মার্চ) হাটহাজারীর মদুনা ঘাট থেকে কালুরঘাট হালদার মুখ পর্যন্ত এলাকায় অভিযান চালিয়ে পাঁচ হাজার মিটার ঘেরা জাল জব্দ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন। 

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন সিভয়েসকে বলেন, প্রজনন মৌসুমকে সামনে রেখে হালদায় নিয়মিত অভিযান চালানো হচ্ছে। তারই ধারাবাহিকতায় আজ অভিযান চালিয়ে মা মাছ শিকারের জন্য বেশ কার্যকর ঘেরা জাল উদ্ধার করা হয়েছে। উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, এপ্রিল থেকে জুন পর্যন্ত প্রজনন মৌসুমে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদায় মা মাছের আনাগোনা বাড়তে শুরু করে। এ সময় মা মাছ শিকারে মরিয়া হয়ে উঠেন চোরা শিকারীরা। হালদায় মূলত ঘেরা জাল ও ভাসা জাল নামের দুই রকমের জাল পেতে শিকার করা হয় মা মাছ। ঘেরা জাল বাজারে তেমন বিক্রি হয় না। চোরা শিকারিরা সুতা দিয়ে হাতে বুনে তৈরি করে এই জাল।

নদীর তীর ঘেঁষে বড় এলাকা জুড়ে বাঁশের খুঁটি পোতা হয় ভাটার সময়। আশেপাশে ডাল-লতাপাতা টেনে খাবার ছিটিয়ে জোয়ারের সময় বাঁশের খুঁটিতে আটকে পাতা হয় ‘ঘেরা জাল’। খাবারের সন্ধানে ঘেরে ঢুকে আটকা পড়ে নদীর বাঁক ঘেষে চলা মা মাছ। আর নদীর মাঝ বরাবর আড়াআড়ি পাতা হয় ভাসা জাল। এতে মা মাছের পাশাপাশি আটকা পড়ে ডলফিনও।

-সিভয়েস/টিএম

সর্বশেষ

পাঠকপ্রিয়