Cvoice24.com

ফতেয়াবাদে সিডিএর আবাসিক প্রকল্প বাতিলের দাবি 

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:১৫, ৮ নভেম্বর ২০২১
ফতেয়াবাদে সিডিএর আবাসিক প্রকল্প বাতিলের দাবি 

চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড বসত ভিটা রক্ষা কমিটির সংবাদ সম্মেলন

চট্টগ্রাম নগরের ১ নম্বর পাহাড়তলী ওয়ার্ডে সিডি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রস্তাবিত ‘ফতেয়াবাদ নিউ সিটি’ নামের আবাসিক প্রকল্প বাতিলের দাবি জানিয়েছে এলাকাবাসী। সোমবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে ‘১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড বসত ভিটা রক্ষা কমিটি’র ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

আগামী ১৫ দিনের মধ্যে প্রকল্পটি বাতিল করা না হলে সিডিএ সামনে অবস্থান কর্মসূচি, মানববন্ধনসহ নানা কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড বসত ভিটা রক্ষা কমিটির আহ্বায়ক দুর্গাপদ নাথ। 

লিখিত বক্তব্যে বলা হয়, চট্টগ্রাম সেনানিবাস ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাঝখানে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডটি অবস্থিত। ওয়ার্ডের পশ্চিমে পাহাড়ঘেরা। পাদদেশে কৃষি জমি ও বসতি। এখানে পরিত্যক্ত কোনো জমি নেই। সিডিএ ‘ফতেয়াবাদ নিউ সিটি’ নামে একটি আবাসিক প্রকল্প গ্রহণ করার লক্ষ্য দক্ষিণ পাহাড়তলী, জঙ্গল দক্ষিণ পাহাড়তলীর আংশিক ও ফতেপুর ইউনিয়নের কিছু অংশের অধিগ্রহণ করার উদ্যোগ নিয়েছে। এ কারণে গত ১৫ বছর ধরে এখানে নতুন ভবন নির্মাণে সিডিএ কোনো অনুমোদন দিচ্ছে না। যা মৌলিক অধিকারের পরিপন্থী। এখানে প্রায় দুই লাখ লোকের বসবাস। কোনো ধরনের ঘোষণা ছাড়াই ভবন নির্মাণের অনুমোদন বন্ধ রাখায় এলাকার  লোকজন ক্ষতিগ্রস্ত হচ্ছে। চিকিৎসাসহ জরুরি প্রয়োজনে কেউ জমি বিক্রি করতে চাইলে ন্যায্য দাম পাচ্ছেন না। ফলে পবিত্র হজ, তীর্থযাত্রা, বিয়েসহ প্রয়োজনীয় কাজ সারতে পারছেন না এলাকার লোকজন। 

সংবাদ সম্মেলনে বলা হয়, এলাকার শান্তিপ্রিয় লোকজন বসতভিটা রক্ষা কমিটি করে শুরু থেকে কৃষি ও বসতভিটায় প্রকল্প না করার জন্য দাবি জানিয়ে আসছে। সিডিএ চেয়ারম্যান, সাংসদসহ সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাত করে স্মারকলিপি প্রদান করে। কিন্তু কোনো আশার বাণী এখনো পাওয়া যায়নি। সিডিএ কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাত করলে তারা কোনো সদুত্তর দিচ্ছে না। সিডিএ এ পর্যন্ত যেসব আবাসিক প্রকল্প করেছে সেখানে নিম্ন ও মধ্যবিত্তদের জন্য কোনো আবাসনের ব্যবস্থা নেয়নি। দক্ষিণ পাহাড়তলীর বেশির বাসিন্দা নিম্ন মধ্যবিত্ত। এখানে তাদের জমি অধিগ্রহণ করে সমাজের কিছু উচ্চ বিত্তের জন্য আবাসনের ব্যবস্থা করা হবে। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কোনো স্থাপনা না করায় এটি বাতিল করা হোক। 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দক্ষিণ পাহাড়তলী বসতভিটা রক্ষা কমিটির উপদেষ্টা ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর গাজী শফিউল আজিম, সংগঠনের সদস্য সচিব সিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আবদুর রহমান, ফজলুল কাদের চৌধুরী, রনজিৎ চক্রবর্তী, যুগ্ম সচিব অঞ্জন কারণ, সদস্য লোকমান হাকিম, গাজী মঈনুদ্দীন, মো. আইয়ুব, গাজী আক্কাস প্রমুখ।

সর্বশেষ

পাঠকপ্রিয়