Cvoice24.com

কর্ণফুলীর জুলধায় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ১শ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪৭, ১১ সেপ্টেম্বর ২০২১
কর্ণফুলীর জুলধায় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ১শ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র 

প্রতীকী ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার কর্ণফুলীতে ‘চট্টগ্রাম ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ইউনিট-২’ সহ মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকাল ১০টায় তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিওকনফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ কেন্দ্রগুলো উদ্বোধন করবেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান সিভয়েসকে জানান, কর্ণফুলী উপজেলা জুলধা ইউনিয়নে ভিডিও কনফান্সেরের মাধ্যমে চট্টগ্রাম ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ইউনিট-২ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এতে বিদ্যুৎ কেন্দ্র এলাকা থেকে উপস্থিত থাকবেন স্থানীয় সাংসদ ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, বিভাগীয় কমিশনার, ডিআইজি, জেলা প্রশাসক, এসপিসহ বিদ্যুৎ বিভাগের কর্মকর্তরাগণ। 

অন্যদিকে বিদ্যুৎ ভবনের বিজয় হল থেকে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ওয়াসেকা আয়েশা খান, জ্বালানী বিভাগের সিনিয়র সচিব মো. আনিসুর রহমান, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)’র চেয়ারম্যান এবং গণভবন থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত থাকবেন।

চট্টগ্রামের একটি ছাড়াও উদ্বোধন করা হবে হবিগঞ্জের বিবিয়ানা-৩ ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, চট্টগ্রামের কর্ণফুলীর জুলধার চট্টগ্রাম ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ইউনিট-২, নারায়ণগঞ্জে মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট পাওয়ার প্লান্ট, বাগেরহাটে মধুমতি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং সিলেটের ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র থেকে  ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র। 

বিদ্যুৎ মন্ত্রণালয়ের মতে, ২০০৯ সালে কাজ শুরুর পর সরকার সফলভাবেই ২০ হাজার ২৯৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম ১১৯টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সরকার ২০২১ সাল নাগাদ  ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছিল। তবে এরই মধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদিত হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়