Cvoice24.com

এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ হলো স্কুলছাত্রীর

লোহাগাড়া প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২১, ২৩ জানুয়ারি ২০২২
এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ হলো স্কুলছাত্রীর

এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ হলো অষ্টম শ্রেণির ছাত্রীর।

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেয়েছে অষ্টম শ্রেণির এক স্কুলছাত্রী। রোববার (২৩ জানুয়ারি) দুপুরে উপজেলার পুটিবিলা নাছিম পার্ক কমিউনিটি সেন্টারে এ ঘটনা ঘটে।

জানা যায়, লোহাগাড়ার পূর্ব কলাউজান গ্রামের বাসিন্দা মফিজুর রহমানের অষ্টম শ্রেণিতে পড়ুয়া মেয়ের সঙ্গে একই উপজেলার পুটিবিলা গৌড়স্থান গ্রামের আবদুস সবুরের প্রবাস ফেরৎ ছেলে মো. আলমগীর (৩০) হোসেনের বিয়ে ঠিক হয়। আজ রোববার পুটিবিলা নাছিম পার্ক কমিউনিটি সেন্টারে তাদের বিয়ের আয়োজন চলছিল। এমন সংবাদের ভিত্তিতে সরেজমিনে গিয়ে বিয়ে বন্ধ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও থানা পুলিশ। পরে ১৭ বছর বয়সী ওই তরুণীর অভিভাবকের কাছ থেকে মুচলেকা নিয়ে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা বলেন, ‘৮ম শ্রেণিতে পড়ুয়া এক শিক্ষার্থীর বিয়ের আয়োজন বন্ধ করে দেওয়া হয়েছে। একইসঙ্গে ওই শিক্ষার্থীর বাবা মেয়ের প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দিবেন না বলে জানিয়েছেন।’

তিনি আরও বলেন, আগামীতে কাজী সাহেবরা বাল্য বিয়ে রেজিস্ট্রি করলে লাইসেন্স বাতিল করে জেল জরিমানা করা হবে বলে সতর্ক করা হয়। বাল্য বিয়ে একটি সামাজিক অপরাধ। এ ধরনের কাজে জড়িত ও সহায়তাকারীদের বিরদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া চেয়ারম্যান, মেম্বার, অভিভাবক ও স্থানীয় লোকজনকে বাল্য বিয়ের বিরুদ্ধে সচেতন করা হয় ও সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন, পুটিবিলা ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন মানিক, লোহাগাড়া থানার এসআই মো. নুরুন্নবী, লোহাগাড়া সদর ইউপি সদস্য মো. নুরুল কবির ও ভূমি অফিসের নাজির সমির চৌধুরী প্রমুখ।

সর্বশেষ

পাঠকপ্রিয়