Cvoice24.com

করোনায় মারা গেলেন বাংলা একাডেমীর সহকারী পরিচালক মমতাজ

মিরসরাই প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৪৫, ৯ মে ২০২১
করোনায় মারা গেলেন বাংলা একাডেমীর সহকারী পরিচালক মমতাজ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলা একাডেমীর সহকারী পরিচালক আহমদ মমতাজ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

রবিবার (৯ মে) ভোর ৫টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। আজ (রবিবার) আসরের নামাজের পর জানাযা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাপন করা হবে।

আহমদ মমতাজ ১৯৬০ সালের ৩০ জুন মিরসরাই উপজেলার করেরহাট ইউনিয়নের পশ্চিম অলিনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আবদুল বারি ও মাতার নাম আমেনা খাতুন। শিক্ষা জীবনে তিনি আমজাদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপ্তির পর পশ্চিম অলিনগর জুনিয়র হাই স্কুল ও করেরহাট কে.এম. হাই স্কুলে পড়াশোনা করেন। দক্ষিণ বল্লভরপুর হাই স্কুল থেকে ১৯৭৬ সালে এসএসি, বারইয়ারহাট কলেজ থেকে ১৯৭৮সালে এইচএসসি, চট্টগ্রাম কলেজ থেকে ১৯৮১ সালে বি.এ (অনার্স) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে এম. এ (পরিক্ষা অনুষ্ঠিত ১৯৮৪ সালে) পরিক্ষায় উত্তীর্ণ হন।

কর্মজীবন ও সামাজিক সাংস্কৃতিক কর্মকাণ্ড নিজ গ্রাম পশ্চিম অরিনগর এল.বি. হাই স্কুলে সৃষ্ট সংকটের প্রেক্ষিতে বেশ কিছু দিন শিক্ষকতা করেন। সেপ্টেম্বর ১৯৮৫ সাল থেকে ১৯৮৬ সালের নভেম্বর ব্যাংকে কর্মকর্তা পদে যোগদান করে ১৯৯০ সলের ডিসেম্বর পর্যন্ত চাকরি করেন। ১৯৯২ সালে শুরু থেকে মুদ্রন ও প্রকাশনা শিল্পের সাথে জড়িত আছেন। তিনি ঢাকাস্থ চট্টগ্রাম সমিতি, মিরসরাই সমিতি, মিরসরাই ইউথ ফোরাম, চট্টগ্রামস্থ মিরসরাই এসোসিয়েশন ও চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদ সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন।

সাংবাদিকতা ও লেখালেখিঃ চট্টগ্রাম কলেজের ছাত্র থাকাকালীন চট্টগ্রামের দৈনিক জমানা ও দৈনিক নয়া বাংলা পত্রিকায় লেখালেখি করেছেন। সে সময় চট্টগ্রাম কলেজ বাংলা সংসদ, সৈকত সাহিত্য পরিষদ, ইদানিং সাহিত্য পরিষদের সাথে জড়িত থেকে সাহিত্য বিষয়ক দেয়ালিকা ও স্বরণিকা প্রকাশের সাথে জড়িত ছিলেন। পরবর্তীতে ঢাকা থেকে প্রকাশিত একটি ইংরেজি দৈনিকে ১৯৯১ সালের এপ্রিল থেকে ১৯৯২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চাকরি করেন। একই সময় ঢাকা থেকে প্রকাশিত বহুল প্রচারিত সাপ্তাহিক দশদিশা পত্রিকায় বিভাগীয় ও নির্বাহী সম্পাদক হিসেবে ১৯৯৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০০১ সাল থেকে দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের একজন নিয়মিত লেখক। পশ্চিমবঙ্গের কলকাতা থেকে প্রকাশিত বহুল প্রচারিত সাপ্তাহিক কলম পত্রিকার বাংলাদেশ প্রতিনিধি হিসাবে ২০০০ সাল থেকে নিয়মিত লিখছেন। এছাড়া তিনি দৈনিক আজকাল পত্রিকায় ফ্রিল্যান্স লেখক। সর্বশেষ তিনি বাংলা একাডেমীর সহকারি পরিচালক হিসেবে দায়িত্বে ছিলেন। ২০০৩ সালের শুরুতে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ কর্তৃক ১০ খণ্ডে প্রকাশিত বাংলা পিডিয়ার একজন নির্বাচিত লেখক ছিলেন তিনি। 

গবেষণা: আহমদ মমতাজ ৮০’র দশকে চট্টগ্রামের ইতিহাসের বিভিন্ন তথ্য উপকরণাদি সংগ্রহ করতে শুরু করেন। ১৯৮০ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত মিরসরাইয়ের ইতিহাস নিয়ে ব্যাপক তথ্যানুসন্ধান চালিয়েছেন। মিরসরাইয়ের ইতিহাস সমাজ ও সংস্কৃতি তাঁর রচিত ও প্রকাশিত দ্বিতীয় গন্থ। ইতোপূর্বে তাঁর লেখা চট্টগ্রামের সূফি সাধক প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। আহমদ মমতাজ এর অষ্টাদশ শতকের মাঝামাঝি সময়ের বাংলার অসংখ্য কিংবদন্তির নায়ক, ত্রিপুরা রাজ্য ও চাকলা রোশনাবাদের শাসক শমশের গাজী তাঁর জীবন ও কীর্তি এবং চট্টগ্রাম অঞ্চলে শতশত বছর ধরে প্রচলিত প্রবাদ প্রবচন ও গ্রামীণ লোক সাহিত্যের বিভিন্ন বিষয়াদি নিয়ে চট্টগ্রামের লোক সাহিত্য ও লোকজ জীবন নামে দু’টি বই লিখেন। এছাড়া তিনি শমসের গাজী (একক), বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরী (যৌথ), মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস: চট্টগ্রাম জেলা (একক), বাংলাদেশে কমনওয়েলথ যুদ্ধসমাধি (যৌথ), মুক্তিযুদ্ধের বীরগাথা (যৌথ), শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু (যৌথ), পলাশি থেকে ঢাকা, বাহান্নর ভাষাসংগ্রামী (যৌথ), ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রাম (একক), ভাষা আন্দোলনে চট্টগ্রাম (যৌথ), বাজিমা-র ছানাপোনা (শিশু-কিশোরদের জন্য) সহ বিভিন্ন বই লেখেন।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মিরসরাই প্রেস ক্লাব সহ বিভিন্ন সামাজিক সংগঠন।

সর্বশেষ

পাঠকপ্রিয়