Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


সিভিল সার্জন কার্যালয়ে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

প্রকাশিত: ০৪:৫৩, ২৮ জুলাই ২০১৯
সিভিল সার্জন কার্যালয়ে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

প্রতীকি ছবি

১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করাবে সিভিল সার্জন কার্যালয়। এজন্য ঢাকা থেকে রক্ত পরীক্ষার কিট, রিএজেন্টসহ চিকিৎসা সামগ্রী আনা হচ্ছে।
সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী সংবাদমাধ্যমকে বলেন, বিনামূল্যে ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষা করা হবে।

‘রোববার (২৮ জুলাই) এসব চিকিৎসা সামগ্রী চট্টগ্রামের আসবে। পরের দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে সামগ্রী বিতরণ করা হবে। তারপর থেকে রোগীরা সেবা পাবেন।’

চিকিৎসকরা জানিয়েছেন, এনএস১, সিবিসি ও প্লাটিলেট পরীক্ষায় ডেঙ্গু শনাক্ত করা যায়। এর মধ্যে এনএস১ নামে পরীক্ষায় সহজে ডেঙ্গু শনাক্ত হয়। এটি মূলত রক্তের পরীক্ষার। রাসায়নিক ব্যবহার করে রক্তে ডেঙ্গুর ভাইরাস শনাক্ত করা হয়। এ পরীক্ষার মাধ্যমে চার ঘণ্টার মধ্যে ডেঙ্গু শনাক্ত করা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, ডেঙ্গু নিশ্চিত হওয়ার ক্ষেত্রে তিনটি পরীক্ষা করাতে হয়। এর মধ্যে দ্রুত ডেঙ্গু শনাক্ত হয় এনএস১ পরীক্ষার মাধ্যমে। কিন্তু কিট এবং রিএজেন্ট সরবরাহ না থাকার কারণে এনএস১ পরীক্ষা করা সম্ভব হচ্ছে না সরকারি হাসপাতালে। তাই রোগীরা বাধ্য হয়েছে বেসরকারি ল্যাব থেকে পরীক্ষা করাচ্ছেন।

সিভয়েস/আই

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়