Cvoice24.com
corona-awareness

ঈদে চট্টগ্রামে থাকবে গুড়ি গুড়ি বৃষ্টি

প্রকাশিত: ২১:২৫, ১১ মে ২০২১
ঈদে চট্টগ্রামে থাকবে গুড়ি গুড়ি বৃষ্টি

বৈশাখের আকাশ। এ সময়ে তেজ দেখাচ্ছে সূর্য। তবে চলতি বৈশাখে চট্টগ্রামে তীব্র তাপদাহ কাটিয়ে স্বস্তি এনে দিয়েছে কয়েক পশলা বৃষ্টি। প্রায় দু’সপ্তাহ ধরে সকাল, বিকেল কিংবা মধ্যরাতে ঝড়েছে বৃষ্টির ছিটেফোঁটা। যদিও মেঘের আড়ালে সূর্য উঁকিঝুঁকি বন্ধ ছিলো না। কখনও কখনও মেঘের আড়াল থেকে বেরিয়ে এসে তেজ দেখিয়েছে সূর্য। তবে মঙ্গলবার (১১ মে) সকাল থেকেই চট্টগ্রামের আকাশ ছিলো মেঘলা। সঙ্গে ছিল গুড়ি গুড়ি বৃষ্টি। সেই সাথে বিকেলে চট্টগ্রাম নদী বন্দরের জন্য ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া কর্মকর্তারা বলছেন, বর্ষার আগমনী বার্তায় এমন খামখেয়ালি আবহাওয়া চট্টগ্রামে। এখনও বৈশাখ হলেও আগে থেকে (মে মাস থেকে) সংকেত দিচ্ছে বর্ষা। এখন থেকে জুন পর্যন্ত কখনও আকাশ থাকবে মেঘলা। আবার কখনও দাপট দেখাবে সূর্য। তবে নিশ্চিতভাবে বলা যাচ্ছে ক্রমান্বয়ে বাড়বে বর্ষা। বর্ষার আগমনী বার্তার শুরুটা চট্টগ্রামেই।

এদিকে রোজা শেষে ঈদ হতে পারে ১৪ মে কিংবা ১৫ মে। আবহাওয়া কর্মকর্তারা বলছেন, এখন যেমন খামখেয়ালি আবহাওয়া তেমনই থাকবে ঈদের আগে ও পরে। অর্থাৎ ঈদের আকাশ কখনও থাকবে মেঘলা। আবার কখনও গুড়ি গুড়ি বৃষ্টি।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে- ‘মঙ্গলবার  (১১ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে অনেক জায়গায় অস্থাহী দমকা, ঝড়ো বাতাসের সাথে হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।’

সহকারী আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা সিভয়েসকে বলেন,‘বর্ষার যে আগমনী বার্তা তা চট্টগ্রাম থেকেই শুরু হয়। তা ধীরে ধীরে সারাদেশে ছড়িয়ে পড়ে। ঈদের মধ্যেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এখন যেমন মেঘলা আকাশ ও গুড়িগুড়ি বৃষ্টি ঈদেও আবহাওয়া তেমন থাকবে।’
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়