Cvoice24.com

লোহাগাড়ায় সড়ক দখল করে লেক শিশু পার্ক

জাহেদুল ইসলাম, লোহাগাড়া

প্রকাশিত: ১৬:০০, ২৪ জানুয়ারি ২০২২
লোহাগাড়ায় সড়ক দখল করে লেক শিশু পার্ক

লোহাগাড়ায় সড়ক দখল করে বানানো শিশুপার্কের গেইট

চট্টগ্রামের লোহাগাড়ায় সড়ক দখল করের গেইট নির্মাণ করেছে চাম্বি লেক শিশুপার্ক কর্তৃপক্ষ। একইসঙ্গে সাধারণ মানুষের চলাচল বন্ধ করে প্রবেশে মূল্য নির্ধারণ করে দিয়েছে কর্তৃপক্ষ। অথচ সেই সড়কটি ৯৮ লাখ টাকা ব্যয়ে তৈরি করে সরকার।

জানা গেছে, ২০১৯ সনের ৪ জুলাই চুনতি পানত্রিশা, জয়নগর ও নারিচ্ছা (এলজিআইডি) সড়কটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রীর সামরিক সচিব প্রয়াত মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন। ৯৮ লাখ টাকা ব্যয়ে ১৩শ মিটার এই সড়কটির উন্নয়ন কাজ করে এলজিইডি। সড়ক সংস্কার কাজ শেষ হতে না হতেই চাম্বি লেক শিশু পার্কের নাম দিয়ে গেট তৈরি তুলে দেয় চুনতি চাম্বি খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড। এরপর প্রবেশ মূল্য বসিয়ে বন্ধ করে দেওয়া হয় সাধারণ মানুষের চলাচল। স্থানীয়ভাবে তারা প্রভাবশালী হওয়ায় সাধারণ মানুষ আপত্তি তুলতে সাহস পায়না। এছাড়াও বছরের পর বছর পানি জমিয়ে রাখায় চাষাবাদের বাইরে থেকে যায় প্রায় ৩০ থেকে ৪০ একর জমি।

৯৮ লাখ টাকা ব্যয়ে এই সড়কটির উন্নয়ন কাজ করে এলজিইডি

সরেজমিনে দেখা গেছে, চুনতি পানত্রিশা, জয়নগর ও নারিচ্ছা সড়কের শুরুতেই বিশাল আকৃতির ইটের তৈরি গেইট বসানো হয়েছে। পাশে টিকিট কাউন্টার। এ সড়ক দিয়ে প্রবেশ করতে ১৫/২০ টাকা দিয়ে করতে হয় টিকিট। ভেতরে ঢুকে রাবার ড্যামের ব্রিজেও ঝুলিয়ে দিয়েছে তালা।

নাম প্রকাশ না করে স্থানীয়রা জানায়, প্রভাবশালী একটি চক্র আধিপত্য বিস্তার করে সাধারণ মানুষের চলাচল বন্ধ করে দিয়ে চাম্বি লেক ও শিশুপার্ক তৈরি করেছে। বন্ধ করে দিয়েছে স্থানীয়দের চলাচল। চাম্বি খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডে প্রায় ৭শ সদস্য থাকলেও এই টাকা কোথায় যায় কেউই জানেনা।

চুনতি চাম্বি খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সাধরণ সম্পাদক আব্দুল লতিফ বলেন, রাবার ড্যাম এলাকার উন্নয়নের জন্য। পাশাপাশি এলাকার মানুষকে বিনোদন নদিতে লেক ও শিশু পার্ক করা হয়েছে। 

এলজিইডির সড়ক দখল করে টিকিট ঘর ও শিশু পার্ক করে এলাকার সাধারণ মানুষের চলাচল বন্ধ করে দেওয়ার ব্যাপারে তাকে জানতে চাইলে তিনি কোন উত্তর দেননি।

এবিষয়ে উপজেলা প্রকৌশলী ইফরাদ বিন মুনীর বলেন, চাম্বি রাবার ড্যামটি এলজিইডির নির্মিত। এলাকায় কৃষি খাতে উন্নয়ন ও গ্রামীণ চাষাবাদের জমি অনাবাদি না থকার জন্য একটি সমিতির মাধ্যমে রাবার ড্যামটি পরিচালিত হয়। তবে সাধারণ মানুষের চলাচল বন্ধ করে দিয়ে টিকেট ঘর ও শিশু পার্ক করার কোন সুযোগ তাদের নেই। সরেজমিন পরিদর্শন করে এসবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

একই কথা লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মো.আহসান হাবিব জিতুর। তিনি বলেন, বিষয়টি নজরে এসেছে। খুব দ্রুত সময়ের মধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করে সড়কটি দখলমুক্ত করা হবে।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়