Cvoice24.com

সাড়ে তিন মাস পর হালদায় আবারও ভেসে উঠলো মৃত ডলফিন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৯, ১৩ এপ্রিল ২০২২
সাড়ে তিন মাস পর হালদায় আবারও ভেসে উঠলো মৃত ডলফিন

প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে ভাসমান একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। এ নিয়ে হালদা নদী থেকে ৪ বছরে উদ্ধার করা হয় ৩৪টি মৃত ডলফিন।

বুধবার (১৩ এপ্রিল) বিকেল ৫টায় গড়দুয়ারা সিপাহির ঘাট এলাকা থেকে মৃত অবস্থায় ডলফিনটি উদ্ধার করা হয়। ডলফিনটির শরীরে লম্বা একটি আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, ডলফিনটি ড্রেজারের আঘাতে দুপুরের দিকে মারা যায়।

এর আগে, গত বছরের ৪ অক্টোবর, ৩০ সেপ্টেম্বর ও ২৭ ডিসেম্বর হালদায় তিনটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। সর্বশেষ মৃত ডলফিন পাওয়ার সাড়ে তিনমাস পর আবারও আরেকটি মৃত ডলফিন হালদায় ভেসে ওঠে। সব মিলিয়ে গত ৪ বছরে হালদা থেকে ৩৪টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। এসবের অধিকাংশের শরীরে আঘাতের চিহ্ন পাওয়ার কথা জানিয়েছেন গবেষকেরা।

এদিকে, মৃত এ ডলফিনটি পুরুষ প্রজাতির। এটি লম্বায় ৫১ ইঞ্চি এবং আনুমানিক ৩০ কেজি ওজনের। তাছাড়া মৃত অবস্থায় পাওয়া এ সকল ডলফিনের মধ্যে এবারের ডলফিনটিরই লিঙ্গ নিধারর্ণ করেছেন গবেষকরা। তবে ডলফিনের বয়স নির্ধারণ করা যায়নি। গবেষকদের ধারণা, ডলফিনটি কিশোর।

নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান মনজুরুল কিবরিয়া সিভয়েসকে বলেন, ‘আজকেও মৃত অবস্থায় হালদা নদী থেকে একটি ডলফিন উদ্ধার করা হয়। স্থানীয়রা ডলফিনটিকে ভাসতে দেখে আমাদের জানায়। ডলফিনের শরীরে লম্বা একটি আঘাতের চিহ্ন আছে। ধারণা করছি, দুপুরের দিকে ড্রেজারের আঘাতে ডলফিনটির মৃত্যু হয়।’

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) একটি জলজ প্রাণী এই ডলফিন। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। এর মধ্য থেকে গত ৪ বছরে ৩৪টি ডলফিনের মৃত্যুর ঘটনা ঘটে।

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়