Cvoice24.com

ফটিকছড়িতে সরকারি অফিসে একের পর এক কম্পিউটার চুরি, নেপথ্যে ‘অন্তর্দ্বন্দ্ব’!

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪১, ২৪ মে ২০২২
ফটিকছড়িতে সরকারি অফিসে একের পর এক কম্পিউটার চুরি, নেপথ্যে ‘অন্তর্দ্বন্দ্ব’!

চট্টগ্রামের ফটিকছড়ির বিভিন্ন সরকারি অফিসে একের পর এক কম্পিউটার চুরির ঘটনা ঘটছে। বিচারক এবং ইউপি পরিষদের ঘটনার রেশ কাটতে না কাটতে একই ঘটনা ঘটেছে নাজিরহাট পৌর প্রকৌশলীর কার্যালয়ে। 

সোমবার রাতের কোনো একসময় পৌর প্রকৌশলীর কক্ষের টিনের চালা কেটে ভেতরে প্রবেশ করে কম্পিউটারের দুটি হার্ডডিস্ক নিয়ে যায়। তবে মনিটর, ইউপিএস, দামি সিপিউ বাদ দিয়ে চোরের হাত কেন হার্ডডিস্কে— তার কোন ধারণা নেই পৌর প্রকৌশলীর। 

পৌর প্রকৌশলী রাজীব বড়ুয়া সিভয়েসকে বলেন, আমি মেয়রসহ অফিসিয়াল কাজে ঢাকায়। আমরা না আসা পর্যন্ত বিষয়টা বুঝতে পারবো না। তবে সকালে খবর পেয়ে থানায় লিখিতভাবে জানানো হয়েছে।

পৌর নির্বাহী কর্মকর্তা নুরুল আবছার বলেন, আমি সকালে অফিসে আসার পর দেখি সুইপার ঝাড়ু দেয়ার জন্য দাঁড়িয়ে আছে। পরে আমি রুমের তালা খুলে দিই। ঝাড়ুদার মহিলা পরিষ্কার করার সময় টিনের চালা খোলা দেখে আমাকে জানায়। পরে আমি গিয়ে দেখি সব কিছু এলোমেলো হয়ে পড়ে আছে। কম্পিউটারের ২টি হার্ডডিস্ক খুলে নিয়ে গেছে। আলমারি খোলা, মনিটর পরে আছে অন্য টেবিলে। বিষয়টি মেয়রের সাথে যোগাযোগ করে থানাকে জানাই। এ বিটে দায়িত্ব থাকা পুলিশ কর্মকর্তা এসে ঘটনাস্থল পরিদর্শন করে গেছেন।'

এদিকে এরআগে গত ২০ এপ্রিল বিচারকের কক্ষ থেকে সিপিউ খোয়া যায়। এরপর ১৫ মে উপজেলার পাইন্দং ইউপি থেকে একটি কম্পিউটারসহ নগদ অর্থ চুরি হয়ে যায়। আদালতে সিপিউ চুরির ঘটনায় সংশ্লিষ্টরা মামলার নথি সরানোর সন্দেহ করলেও ইউপি পরিষদে চুরির ঘটনায় কোন কূল কিনারা মিলেনি। 

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাসুদ আনোয়ার বলেন, এরকম কোনো অভিযোগ আমি এখনো পাইনি। তবে অভিযোগ পেলে ব্যবস্থা নেবো।

সরকারি অফিসে একের পর এক কম্পিউটার চুরির ঘটনা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, সব ঘটনাস্থলে কম্পিউটারের ডিভাইস ছাড়াও আরও অনেক গুরুত্বপূর্ণ নথি ছিল। এটা চোর-পুলিশের কোন বিষয় নয়। কিন্তু চোরচক্র যেহেতু বারবার কম্পিউটার ডিভাইস চুরি করছে আমরা ধারণা করছি এগুলো তাদের মধ্যে অর্ন্তদ্বন্দ্বের কারণে হচ্ছে। এসব ঘটনায় মামলা না করায় আমরা তদন্তে নামতে পারছি না। তাই কেন এ ঘটনা বারবার ঘটছে তা এখন নিশ্চিতভাবে বলা সম্ভব নয়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়