Cvoice24.com

হালদায় আবারও ভেসে উঠলো মৃত ডলফিন, এ নিয়ে ৩৪

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৭, ২৪ মে ২০২২
হালদায় আবারও ভেসে উঠলো মৃত ডলফিন, এ নিয়ে ৩৪

প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে ভাসমান একটি মৃত ডলফিন ভেসে ওঠে। ডলফিনটির মুখে এবং দেহে ক্ষত চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, মুখে জাল আটকে ডলফিনটির মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) বিকেল সাড়ে চারটার দিকে হালদা নদীর তীরবর্তী অঞ্চল লাঙ্গলমোড়া ইউনিয়নের তেরপালি খালের মুখ থেকে মৃত অবস্থায় ডলফিনটি উদ্ধার করা হয়।

এর আগে, গত ১৩ এপ্রিল একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। তার আগে গত বছরের ৪ অক্টোবর, ৩০ সেপ্টেম্বর ও ২৭ ডিসেম্বর হালদায় তিনটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। সবশেষ মৃত ডলফিন পাওয়ার সাড়ে দেড়মাস পর আবারও আরেকটি মৃত ডলফিন হালদায় ভেসে ওঠে। মৃত এ ডলফিনটি লম্বায় ৬০ ইঞ্চি (৫ ফুট) এবং প্রায় ৩৫ কেজি ওজনের। সব মিলিয়ে গত ৪ বছরে হালদাতে ৩৪টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। এসবের অধিকাংশের শরীরে আঘাতের চিহ্ন পাওয়ার কথা জানিয়েছেন গবেষকেরা।

এ বিষয়ে নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান মনজুরুল কিবরিয়া সিভয়েসকে বলেন, আইডিএফ স্বেচ্ছাসেবক মো. জসিম উদ্দিনের মাধ্যমে স্থানীয় মেম্বারের সহযোগিতায় হালদা নদীর তীরবর্তী অঞ্চল লাঙ্গলমোড়া ইউনিয়নের তেরপালি খালের মুখ থেকে মৃত এ ডলফিন উদ্ধার করা হয়েছে। বর্তমানে এটি হালদা রিভার রিসার্স ল্যাবেটরিতে সংরক্ষণ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘সুরতহাল অনুযায়ী, ডলফিনটির মুখে এবং দেহে ক্ষত চিহ্ন রয়েছে। মুখে জাল আটকে ডলফিনটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ডলফিনের বয়স নির্ধারণ করা খুব কঠিন।’ তবে মৃত এ ডলফিনটি নারী প্রজাতির এবং কিশোরী বলে জানান তিনি।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) একটি জলজ প্রাণী এই ডলফিন। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। এর মধ্য থেকে গত ৪ বছরে ৩৪টি ডলফিনের মৃত্যুর ঘটনা ঘটে।

-সিভয়েস/এসআর

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়