Cvoice24.com

নির্বাচন সন্দ্বীপে, ফরম জমা দেয়া যাবে চট্টগ্রাম সীতাকুণ্ডেও

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ৩ জুলাই ২০২২
নির্বাচন সন্দ্বীপে, ফরম জমা দেয়া যাবে চট্টগ্রাম সীতাকুণ্ডেও

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার দীর্ঘাপাড় ইউনিয়ন পরিষদ (ইউপি) স্থগিত হওয়া নির্বাচনের নতুন তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তবে এক্ষেত্রে সন্দ্বীপের বাইরে চট্টগ্রাম ও সীতাকুণ্ড দুই জায়গাতে সন্দ্বীপের ওই ইউপি নির্বাচনের মনোনয়ন ফরম জমা দেয়ার সুযোগ রাখার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে কমিশন। আগামী ৩১ জুলাই এই ইউপিতে নির্বাচনের ভোট গ্রহণের দিন ঘোষণা করেছে কমিশন। 

রবিবার (৩ জুলাই) উপ সচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক আদেশে দীর্ঘাপাড় ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিলের বিষয়টি নিশ্চিত করা হয়।

নতুন তফসিল অনুযায়ী ৭ জুলাই মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ দিন, ৮ জুলাই যাচাই বাছাই, ১২ থেকে ১৪ তারিখ আপিল ও ১৫ জুলাই আপিল নিষ্পত্তির সময় নির্ধারণ করেছে কমিশন। পাশাপাশি ১৬ জুলাই প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ও ১৭ জুলাই প্রতীক বরাদ্দের তারিখ। 

একই চিঠিতে নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার জন্য সন্দ্বীপ উপজেলা নির্বাচন অফিসের পাশাপাশি চট্টগ্রামে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও সীতাকুণ্ড উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে দীর্ঘাপাড় ইউনিয়নের নির্বাচনের প্রার্থীতার ফরম জমা দেয়ার সুযোগ রাখার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

তবে এ নির্বাচনে আগে যারা মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তাদের নতুন করে আর মনোনয়নপত্র জমা দেওয়ার প্রয়োজন হবে না। 

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এই নির্বাচনের জন্য চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও শেষ পর্যন্ত জমা দিয়েছেন শুধুই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল কাশেম। গত ১৭ মে এই ইউনিয়নে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল।

এর আগে ১৫ জুন এই নির্বাচনের ভোট গ্রহনের কথা ছিল। তবে একজন প্রার্থীকে নির্বাচনের ফরম জমা দিতে বাঁধা দেওয়ার অভিযোগে ১৯ মে দীর্ঘাপাড় ইউনিয়নের নির্বাচন স্থগিত করে কমিশন। সরাসরি নির্বাচন কমিশনে জমা দেওয়া এক প্রার্থীর অভিযোগের ভিত্তিতে প্রধান নির্বাচন কমিশনারের হস্তক্ষেপে এই নির্বাচন স্থগিত করা হয়েছিল।

বৃহস্পতিবার (১৯ মে) নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক আদেশে নির্বাচন কমিশনের সিদ্ধান্তে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১৫ জুন অনুষ্ঠিতব্য সন্দ্বীপ উপজেলার দীর্ঘাপাড় ইউনিয়নের নির্বাচনের লক্ষ্যে ঘোষিত তফসিল স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়।

কী কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে এমন প্রশ্নের জবাবে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন সে সময়ে বলেছিলেন, ‘সেখানকার কোনো একজন প্রার্থী নির্বাচন কমিশনে অভিযোগ করেছেন যে তাকে চেয়ারম্যান পদে প্রার্থীতা ফরম জমা দিতে বাঁধা দিয়েছে কিছু সন্ত্রাসী। তার প্রেক্ষিতেই কমিশন এই সিদ্ধান্ত দিয়েছে। তার অভিযোগের বিষয়ে তদন্ত করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

দীর্ঘাপাড়ে কয়জন প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছিল এবং কতজন জমা দিয়েছেন−এমন প্রশ্নের জবাবে রিটার্নিং কর্মকর্তা এসএমএ কাদের বলেন, ‘মোট ৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন, জমা দিয়েছেন শুধু একজন।’

প্রসঙ্গত, বর্তমান সিইসি কাজী হাবীবুল আওয়ালের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায়। তার দায়িত্ব গ্রহণের পর সন্দ্বীপ উপজেলায় এটি প্রথম কোনো নির্বাচন ছিল।

সিভয়েস/এআরটি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়