Cvoice24.com

চট্টগ্রামে শোক শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৮, ১৫ আগস্ট ২০২২
চট্টগ্রামে শোক শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

গভীর শোক, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে চট্টগ্রামে বঙ্গবন্ধুকে স্মরণ করে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, দোয়া মাহফিল আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করেছে স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন। প্রতিনিধিদের পাঠানো সংবাদ...

বাঁশখালী: বাঁশখালীতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে স্থানীয় প্রশাসন, বিভিন্ন সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা কর্মসূচির আয়োজন করে। 

উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইদুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন  চট্টগ্রাম-১৬ বাঁশখালীর সংসদ সদস্য  আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী।  বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালিব সাদলী, মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজেমী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খন্দকার মোহাম্মদ মাহমুদুল হাসান, অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. শফিউর রহমান মজুমদার। 

উপজেলা কৃষি অফিসার মো. আবু ছালেকের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার নুরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মামুন, উপজেলা প্রকৌশলী কাজী ফাহাদ বিন মাহমুদ, সমবায় কর্মকর্তা গাজী ওমর ফারুক চৌধুরী, হিসাব রক্ষক কর্মকর্তা নিলয় বিশ্বাস, ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ, প্যানেল মেয়র রোজিয়া সোলতানা, সাংবাদিক কল্যাণ বড়ুয়া মুক্তা, আব্দুল মতলব কালু, শাহ মোহাম্মদ শফি উল্লাহ, মুহাম্মদ মিজান বিন তাহের প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশের মানুষ বিশ্বাস করে জাতির জনক বঙ্গবন্ধুর অবর্তমানে তার সুযোগ্য কন্যা জননেত্রী  শেখ হাসিনা  বিশ্বে বাংলাদেশকে উন্নয়নের মডেল হিসেবে দাড় করিয়েছে। খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সন্ত্রাস-জঙ্গিবাদের দেশ আজ শান্তি ও সুশৃঙ্খল এবং নিরাপত্তার বাংলাদেশ।

চন্দনাইশ: চন্দনাইশ উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।

এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সোমবার (১৫ আগস্ট) সকালে উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে স্থানীয় সাংসদ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, চন্দনাইশ থানা পুলিশ ও মুক্তিযোদ্ধা সংসদ, আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে কাসেম মাহবুব উচ্চ বিদ্যালয় হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) আসনের সাংসদ, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘পাকিস্তানের অন্যায়, জুলুম ও শোষণের বিরুদ্ধে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে পাকিস্তানের বিরুদ্ধে সর্বপ্রথম রুখে দাঁড়িয়ে ছিলেন বঙ্গবন্ধু। ৫২'র ভাষা আন্দোলন, ৫৪'র যুক্তফ্রন্টের নির্বাচন, ৬৬'র ছয় দফা আন্দোলন, ৬৯'র গনঅভ্যুত্থান, ৭১'র মহান স্বাধীনতার মধ্য দিয়ে পাকিস্তানিদের চূড়ান্তভাবে পরাজিত করে জয়যুক্ত হয়ে মহান স্বাধীনতা অর্জন করেছি আমরা। এসব কিছুর পেছনে ও নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু।

স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গালিব চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরী, উপজেলা আ.লীগের সভাপতি জাহেদুল ইসলাম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী জুনু, পৌর মেয়র মু. মাহাবুবুল আলম খোকা, অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জাফর আলী হিরু প্রমুখ।

পরে বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রাঙ্কন, কুইজ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরষ্কার বিতরণ করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু, তাঁর পরিবার ও সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করা হয়। 

ফটিকছড়ি: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু করে ফটিকছড়ি উপজেলা প্রশাসন। পরে একটি শোক র‍্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহিদ শফিকূন নুর মওলা গণমিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মিলিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফটিকছড়ির সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। উপজেলা নির্বাহী অফিসার মো. সাব্বির রাহমান সানির সভাপতিত্বে উপস্থিত ছিলেন মহিলা সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি, উপজেলা চেয়ারম্যান হোসাইন মো. আবু তৈয়ব,মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন নাহার মুক্তা,ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট ছালামত উল্লাহ চৌধুরী শাহীন, সহকারী কমিশনার (ভূমি) এটিএম কামরুজ্জামান, অফিসার ইনচার্জ কাজী মাসুদ ইবনে আনোয়ার,ভুজপুর থানার অফিসার ইনচার্জ হেলাল উদ্দিন ফারুকীসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা,কোরআন খতম, মিলাদ মাহফিল এবং দোয়া মাহফিল করেছে উপজেলা আওয়ামী লীগ। এছাড়াও বিভিন্ন স্কুল,কলেজ,মাদ্রাসা,বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালন করে।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়