Cvoice24.com

সাতকানিয়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে আইনজীবী ও সাংবাদিকদের মানববন্ধন

সাতকানিয়া প্রতিনিধি

প্রকাশিত: ১৬:০১, ২৭ জানুয়ারি ২০২৩
সাতকানিয়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে আইনজীবী ও সাংবাদিকদের মানববন্ধন

সাতকানিয়ায় সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক সৈয়দ আক্কাস উদ্দীনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে সোনাকানিয়া ইউপি চেয়ারম্যান মো. জসিম উদ্দীনের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে সাতকানিয়া-লোহাগাড়া ও চন্দনাইশে কর্মরত সাংবাদিকরা। একইসঙ্গে সংবাদ প্রকাশের পর এক ভিডিও বার্তায় আদালত অবমাননকার বক্তব্য রাখায় ওই চেয়ারম্যানকে ৪৮ ঘণ্টার মধ্যে আইনাঙ্গনের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে বলেছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার সাতকানিয়া আদালত চত্বরে আইনজীবী, সাংবাদিক সমাজের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ১৭ জানুয়ারি সাতকানিয়া পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের সুগন্ধা কমিউনিটি সেন্টার এলাকায় একটি ঘটনাকে কেন্দ্র করে সোনাকানিয়া ইউপি চেয়ারম্যান জসিম স্থানীয় জনতার রোষানলে পড়েন। পরে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে চেয়ারম্যানকে ‘উদ্ধার’ করে। ওদিন ওই ঘটনায় সংবাদ প্রকাশিত হয় ‘চট্টগ্রাম সংবাদ’ নামে একটি অনলাইনে। পরে চেয়ারম্যান ওই সংবাদের প্রতিবাদ জানালে প্রতিবাদ লিপিটিও প্রকাশ করা হয়। এরপরও চেয়ারম্যান জসিম অসত্য ও মানহানিকর সংবাদ আখ্যা দিয়ে সাংবাদিক আক্কাস উদ্দীন, জেলা পরিষদ সদস্য আবদুল আলীম ও আওয়ামী লীগ নেতা সেলিম চৌধুরীকে জড়িয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। পরবর্তীতে একটি ভিডিও বার্তা দেন চেয়ারম্যান জসিম উদ্দীন। সেখানে তিনি বলেন ‘আমি চেয়ারম্যান হওয়ার পর থেকে মানুষ সহকারী জজ আদালতে যায় না। সকল প্রকার সালিশ বিচার ও জায়গা জমির বিচারের জন্য সোনাকানিয়া ইউনিয়ন পরিষদ জনগণের আস্থার ঠিকানা’। বক্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আইনজীবীদের দৃষ্টিগোচর হয়। এতে আইনজীবীরাও ক্ষুব্ধ হয়ে পড়েন।

সাতকানিয়া সহকারী জজ আদালতে কর্মরত আইনজীবী রাশেদুল ইসলাম বলেন, ইউনিয়ন পরিষদের আওতাভুক্ত প্রতিটি কাজ একজন ইউপি চেয়ারম্যান সম্পাদন করতে পারবেন, এটি আইন সঙ্গত। তবে ভূমি সংক্রান্ত প্রতিটি বিচারের জন্য জনগণকে অবশ্যই আদালতে আসতে হবে। এটি চেয়ারম্যানের এখতিয়ার বহির্ভূত। চেয়ারম্যান যে বক্তব্য দিয়েছেন তা সম্পূর্ণ আদালত অবমাননার শামিল। তার এ বক্তব্যে আমরা ক্ষুব্ধ। তাই সাংবাদিক সমাজের সঙ্গে একসঙ্গে মিলিত হয়ে এ মানববন্ধন করে আমাদের দাবি জানিয়েছি।
 
সাতকানিয়া আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী (কচির) বলেন, চেয়ারম্যান জসিম যে ভিডিও বার্তা দিয়েছেন তা সম্পূর্ণ আইন বহির্ভূত। তিনি  (চেয়ারম্যান) বলেছেন, কাগজপত্র দেখে দেখে জায়গা জমি পরিমাপ করে জনগণকে বুঝিয়ে দিচ্ছেন নিজেই। এটি আইন বহির্ভূত বক্তব্য। তিনি দেওয়ানী আদালতের কাজ নিজে করতে পারেন না। এক্ষেত্রে মাননীয় আদালতের প্রতি তিনি স্পষ্ট কটাক্ষ করে নিজের আমিত্ব প্রমাণ করতে চেয়েছেন। এবক্তব্য প্রত্যাহার করে অচিরে আদালতের কাছে ক্ষমা না চাইলে চেয়ারম্যান এর বিরুদ্ধে আইনজীবীরা আদালতের দ্বারস্থ হতে বাধ্য হব। এছাড়া নিয়মনুযায়ী একজন সাংবাদিক সংবাদ করবেন। এতে তার আপত্তি থাকলে তিনি প্রতিবাদ জানাবেন। সংশ্লিষ্ট গণমাধ্যম সেই প্রতিবাদ ছাপাবে। তার প্রতিবাদ লিপিতে তার দাবি সুস্পষ্ট তুলে ধরার পরও একজন সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যে মামলা করার মতো ন্যাক্কারজনক ঘটনা আর হতে পারেনা।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সুকান্ত বিকাশ ধর, দৈনিক ইত্তেফাকের সাংবাদিক মো. দিদারুল আলম প্রমুখ।

সর্বশেষ

পাঠকপ্রিয়