Cvoice24.com

বাঁশখালীতে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার 

বাঁশখালী প্রতিনিধি

প্রকাশিত: ১২:১২, ৪ ফেব্রুয়ারি ২০২৩
বাঁশখালীতে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার 

উদ্ধার করা গন্ধগোকুলসহ প্রশাসনের কর্মকর্তারা

চট্টগ্রামের বাঁশখালীতে বিরল প্রজাতির এক গন্ধগোকুল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাতে বাঁশখালী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের ভাদালিয়া এলাকা থেকে প্রাণীটি উদ্ধার করা হয়। পরে রাতেই বন বিভাগের কর্মকর্তাদের মাধ্যমে এটি বাঁশখালী ইকোপার্কে অবমুক্ত করা হয়। 

জলদী বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুজ্জামান শেখ বলেন, শুক্রবার পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের ভাদালিয়া এলাকার মানুষের বাড়িতে প্রাণীটিকে দেখতে পেয়ে মেরে ফেলার উদ্দেশ্যে হামলা চালায় স্থানীয়রা। এ সময় কয়েকজন যুবক প্রাণীটিকে খাঁচায় বন্দী করে রাখে। খবর পেয়ে ওই রাতে বাঁশখালী উপজেলা প্রশাসনের মাধ্যমে বন বিভাগের সদস্যরা উদ্ধার করে বাঁশখালী ইকোপার্কে প্রাণীটিকে অবমুক্ত করে দেয়। 

তিনি আরো বলেন,  ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় পৃথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় উঠে এসেছে প্রাণীটি। আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়াসহ বিভিন্ন স্থানে গন্ধগোকুলের বাস। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। তাই এটি ধরা বা শিকার করা সম্পূর্ণ বেআইনি। আমরা খবর পেয়ে গন্ধগোকুলটিকে উদ্ধার করে বাঁশখালী ইকোপার্কের ভেতরে অবমুক্ত করেছি।’

এই কর্মকর্তা বলেন, গন্ধগোকুলকে ইংরেজিতে বলে Asian palm civet; এর বৈজ্ঞানিক নাম : Paradoxurus hermaphroditus)। স্থানীয় ভাষায় প্রাণীটি এশীয় তাল খাটাশ, ভোন্দর, লেনজা, সাইরেল বা গাছ খাটাশ নামে পরিচিত। তালের রস বা তাড়ি পান করে বলে একে তাড়ি বা টডি বিড়াল নামেও পরিচিত। গন্ধগোকুল বর্তমানে অরক্ষিত প্রাণী হিসেবে বিবেচিত বলে জানান জলদী বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা ও  বাঁশখালী ইকোপার্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুজ্জামান শেখ।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়