Cvoice24.com

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রাউজান প্রতিনিধি

প্রকাশিত: ১৩:২৩, ১৪ জুন ২০২২
চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

চুয়েট ক্যাম্পাসে পরিস্থিতি মোকাবেলায় পুলিশ মোতায়েন করা হয়েছে

ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতি স্বাভাবিক রাখতে আগামী ৫ জুলাই পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। 

(মঙ্গলবার ১৪ জুন) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা শেষে বন্ধের এ ঘোষণা দেয়া হয়। একই সঙ্গে আজ মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল বুধবার (১৫ জুন) সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ছাড়ার নিদেশ দেওয়া হয়েছে। 

এ তথ্য নিশ্চিত করেছেন চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

চুয়েটে ছাত্রলীগের দুই গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ২

তিনি সিভয়েসেকে জানান, কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয়ে উত্তেজনাকর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার সকালে চুয়েট উপাচার্যের সভাপতিত্বে সব ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্ট ও ছাত্র কল্যাণ পরিচালকের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার (১৪ ‍জুন) থেকে আগামী ৫ জুলাই পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) এবং আবাসিক হলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। 

বন্ধ ঘোষণার পরপরই হল ছাড়ছে ছাত্ররা

তিনি আরো জানান, আগামী ৬ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সব প্রকার একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। সে হিসেবে আগামী ১৫ জুলাই বিশ্ববিদ্যালয় খুলবে। তবে স্নাতকোত্তর পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম চলমান থাকবে। 

এর আগে চট্টগ্রাম শহর থেকে দেরিতে বাস ছাড়াকে কেন্দ্র করে শনিবার (১১ জুন) রাত থেকে রোববার (১২ জুন) বিকেল ৫টা পর্যন্ত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই গ্রুপ (শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও আ জ ম নাছির) এর মধ্যে কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে যন্ত্র প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তৌহিদুল ইসলাম তানিম ও তরিৎ প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাইমুল আবেদীন আহত হয়।

সোমবার (১৩ জুন) সারাদিন উত্তেজনা বিরাজের পর রাতে থেমে থেমে গুলির শব্দ শোনা গেছে। এতে ক্যাম্পাসে পরিস্থিতি আরও ভীতিকর হয়ে  ওঠে।  বিরাজ করছে থমথমে অবস্থা। 

মঙ্গলবার (১৪ জুন) সকালেও বহিরাগতসহ একটি পক্ষের ক্যাম্পাসে অবস্থান নেয়ার খবর পাওয়া যায় । এ অবস্থার প্রেক্ষিতে সকালে চুয়েটের সব ডিন, ইন্সটিটিউটের পরিচালক, বিভাগীয় প্রধান, হলের প্রভোস্টদের সঙ্গে বিশেষ বৈঠকে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়। পরিস্থিতি মোকাবেলা করতে বর্তমানে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন রয়েছে। বন্ধ ঘোষণার পরপরই সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন শামীমের (রাউজান-রাঙ্গুনিয়া সার্কেল) নেতৃত্বে হলে তল্লাশি িশুরু করে পুলিশ। এরই মধ্যে ছাত্রদের হল ত্যাগ করতে দেখা যায়। 

সর্বশেষ

পাঠকপ্রিয়