Cvoice24.com

গুপ্তছড়া ঘাটে নৌকাডুবিতে নিহতদের পরিবার পাবে ১৫ লাখ টাকার ক্ষতিপূরণ

সিভেয়স, ঢাকা

প্রকাশিত: ১৬:০৬, ৩০ জুন ২০২১
গুপ্তছড়া ঘাটে নৌকাডুবিতে নিহতদের পরিবার পাবে ১৫ লাখ টাকার ক্ষতিপূরণ

২০১৭ সালে কর্তৃপক্ষের গাফিলতিতে সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটের কাছে নৌকাডুবিতে নিহত ১৮ জনের পরিবারকে ১৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬০ দিনের মধ্যে চট্টগ্রাম জেলা পরিষদ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনকে সন্দ্বীপের ইউএনও’র মাধ্যমে এ টাকা দিতে হবে। যদি পরিশোধে বিলম্ব হয় তাহলে ব্যাংকের নিয়মে ইন্টারেস্ট দিতে হবে।

বৃহস্পতিবার (৩০ জুন) বিচারপতি মো.আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

২০১৭ সালে সন্দ্বীপে নৌকাডুবিতে নিহতদের পরিবারের ক্ষতিপূরণ চেয়ে রিট দায়ের করেছিলেন সন্দ্বীপের বাসিন্দা সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ জহিরুল ইসলাম। সেই রিটের শুনানিতে হাইকোর্ট এই আদেশ দিয়েছেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল হালিম।

অন্যদিকে চট্টগ্রাম জেলা পরিষদের পক্ষে ছিলেন এম জি মাহমুদ শাহীন ও বিআইডব্লিউটিসির পক্ষে ছিলেন আইনজীবী সাইফুর রশিদ।  

পরে আব্দুল হালিম জানান, ওই ঘটনায় ১৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছিলো। তাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে ২০১৭ সালে রিট করেছিলেন জহিরুল ইসলাম।

সেই রিটে রুল দিয়েছিলেন হাইকোর্ট। আজকে দেওয়া রায়ে ১৮ জনের প্রত্যেক পরিবারকে ৬০ দিনের মধ্যে ১৫ লাখ টাকা করে চট্টগ্রাম জেলা পরিষদ ও বিআইডব্লিউটিসিকে সন্দ্বীপ উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে পরিশোধ করতে বলা হয়েছে। দেরি হলে ব্যাংকের নিয়ম অনুসারে ইন্টারেস্ট দিতে হবে।

২০১৭ সালে এপ্রিলে চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরা ঘাট থেকে প্রায় ৩৫০ জন যাত্রী নিয়ে একটি জাহাজ সন্দ্বীপের উদ্দেশে রওনা দেয়। সন্ধ্যায় জাহাজটি সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটের কাছে পৌঁছায়। জাহাজ সরাসরি ঘাটে ভিড়তে না পারার কারণে ঘাটের কিছুটা দূরে জাহাজ থেকে যাত্রীরা প্রথমে নৌকায় ওঠেন।

এরপর সেই নৌকা যাত্রীদের ঘাটে নিয়ে যায়। এ রকম একটি নৌকা জাহাজ থেকে যাত্রী নিয়ে ঘাটে যাওয়ার সময় প্রচণ্ড বাতাসে উল্টে যায়। পরে কোস্টগার্ড ও স্থানীয় লোকজনের সহায়তায় ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়। ধারণা করা হয়েছিলো উল্টে যাওয়া নৌকায় ৪০ জন যাত্রী থাকতে পারে। পরে ৫ এপ্রিল পর্যন্ত ১৮ জনের মরদেহ উদ্ধার করে অভিযান সমাপ্ত করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়