Cvoice24.com

দখল-বেদখলের খেলা সীতাকুণ্ডের সড়কে, যানজটে নাকাল মানুষ

সীতাকুণ্ড প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২৯, ২১ জানুয়ারি ২০২২
দখল-বেদখলের খেলা সীতাকুণ্ডের সড়কে, যানজটে নাকাল মানুষ

অবৈধ দখলে সীতাকুণ্ডের সড়ক

একসময়ে অনায়াসে ঢাকা-চট্টগ্রাম ও কক্সবাজারের শতশত যানবাহন চলাচল করতো সীতাকুণ্ড পৌর সদরের দক্ষিণ বাইপাস থেকে উত্তর বাইপাস পর্যন্ত। আর এখন নতুন করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হওয়ার পরও নির্বিঘ্নে চলাচল করতে পারছে না স্থানীয় যানবাহনগুলো। সকাল থেকে রাত পর্যন্ত লেগে থাকে দীর্ঘ যানজট। কেননা নতুন সড়ক চালু হওয়ার সুযোগে সড়কের দুপাশ দখল করে নিয়েছে অবৈধ দখলদাররা। বেশি টাকায় পুরনো এই মহাসড়কের দুপাশ ভাসমান ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়েছে তারা। 

সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলা গেট থেকে শুরু করে ফুটপাত দখল করে ব্যবসার জন্যে রাখা হয়েছে বালির স্তূপ। সড়কের পাশ দখল করে চলে লোহার গ্রিল দরজা-জানালা ও বিভিন্ন সরঞ্জাম তৈরির কাজ। সড়ক আর ফুটপাতজুড়ে রাখা হয়েছে বিক্রির বাঁশ। সবচেয়ে নাজুক অবস্থা পৌরসদরের মূল বাজারের। এখানকার শপিং সেন্টার, সমবায় সমিতি মার্কেট, বিআর টাওয়ার, আনোয়ার প্লাজা, আফরোজা প্লাজাসহ কয়েকটি মার্কেটের সামনের সরকারি খাস খতিয়ানের জমি ও সড়কের কিছু অংশ অবৈধ দখল করে মোটা অংকের সালামি নিয়ে ভাসমান ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়ে রেখেছে এসব মার্কেটের মালিকেরা। ফলে পথচারীদের বাধ্য হয়ে যানবাহনের সাথে প্রতিযোগিতা করে চলাচল করতে হচ্ছে। পার্কিংয়ের জায়গা না পেয়ে সড়কের ওপর মোটরসাইকেল, ভ্যান ও যাত্রী বহনকারী অটোরিক্সা পার্কিং করতে হচ্ছে। দুই পাশ দখল হয়ে সঙ্কুচিত হওয়া সড়কে আছে অবৈধ বিদ্যুৎচালিত অটোরিক্সার আধিপত্যও। যার কারণে আশঙ্কাজনক হারে বেড়ে গেছে দুর্ঘটনা।

যদিও ২০১৭ সালে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তারিকুল আলম এবং সহকারি ভূমি কমিশনার (এসি ল্যান্ড) মো. কামরুজ্জামান এই স্থান থেকে অবৈধ দখলদার উচ্ছেদ করে সরকারি জায়গা দখলমুক্ত করে সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছিলেন। কথা ছিল উদ্ধার করা এই জমিতে পার্কিংয়ের ব্যবস্থা করা হবে। কিন্তু ইউএনও আর এসিল্যান্ডের বদলির পর পাকিংয়ের ব্যবস্থা তো হয়ইনি উল্টো নতুন নতুন দখলদারের সৃষ্টি হয়েছে। আগের দখলদারদের সাথে এবার যোগ দিয়েছে মার্কেটের মালিকরাও। তারা নিজের মার্কেটের সামনের অংশ ফলের দোকানদারদের কাছে মোটা অংকের সালামি নিয়ে বেশি টাকায় ভাড়া দিয়েছেন। আর এতে ফলের দোকানদাররা দাপটের সাথে আগের চেয়ে আরও বড় পরিসরে দোকান সাজিয়ে বসেছে। অধিকাংশ সময় দোকান ছাড়িয়ে সড়কের উপর ফলের ঝুঁড়ি নিয়ে বসেন তারা।

এতোসব অভিযোগের ভিড়ে আশ্বাসের বাণী শুনিয়েছেন বর্তমান সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম। তিনি বলেন, সরকারি সম্পদ উদ্ধার করতে আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

সিভয়েস/এসআই

সর্বশেষ

পাঠকপ্রিয়