Cvoice24.com

জঙ্গল সলিমপুরে বসছে চৌকি, নিরাপত্তা দেবে যৌথবাহিনী

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ১২ আগস্ট ২০২২
জঙ্গল সলিমপুরে বসছে চৌকি, নিরাপত্তা দেবে যৌথবাহিনী

ছবি: সংগৃহীত

সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে অবৈধ বসতি নির্মাণ ও পাহাড় কাটা রোধে দুইটি নিরাপত্তা চৌকি স্থাপন করার কথা জানিয়েছে প্রশাসন। নিরাপত্তা চৌকি দুটির একটি বায়েজিদ লিংক রোড থেকে জঙ্গল সলিমপুর প্রবেশের মুখে এবং অন্যটি জঙ্গল সলিমপুর থেকে আলীনগর প্রবেশের মুখে। এ দুই জায়গায় নিরাপত্তা চৌকি স্থাপনের জন্য ২টি খাস জায়গা নির্ধারণ করা হয়েছে। নিরাপত্তা চৌকি দুটিতে দায়িত্ব পালন করবেন র‌্যাব, পুলিশ, আনসার বাহিনী ও ভলেন্টিয়ারের সদস্যরা।

শুক্রবার (১২ আগস্ট) জঙ্গল সলিমপুরে উচ্ছেদ অভিযান শেষে এসব কথা জানান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান।

তিনি বলেন, ‘যারা সন্ত্রাসী বা ভূমিদস্যুরা আছে তারা যাতে জঙ্গল সলিমপুরে কোনো রকম বসতি এবং পাহাড় কাটতে না পারে সেজন্য নিরাপত্তা চৌকি স্থাপন করা হচ্ছে। কোন জায়গায় নিরাপত্তা চৌকি স্থাপন করা হবে সে জায়গাগুলো নির্ধারণ করা হয়েছে। এছাড়া বেশ কিছু পয়েন্টে নাইট ভিশন এবং ভয়েস ডিটেকশনসহ ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর জায়গা চিহ্নিত করেছি। এসব লাগানোর কাজ আজকে থেকে শুরু হয়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘যে গণ-বিজ্ঞপ্তি আছে সেটা কয়েকটি জায়গায় ঝুলিয়ে দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, যারা এখানে সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয়ে বসবাস করছে তারা যেন অচীরেই এ সলিমপুর ছেড়ে চলে যান। এছাড়া যারা বৈধভাবে আছেন, যাদের নিজস্ব জায়গা আছে এবং  প্রকৃত ছিন্নমূল-ভূমিহীন তাদের কোনো ভয়ের কিছু নেই বলে তাদের আশ্বস্ত করছি। তাছাড়া আগামী ২০ তারিখের মধ্যে যারা এখানে ভূমির মালিক আছেন, তারা এসিল্যান্ড অফিসে গিয়ে মালিকানার যে কাগজপত্র সেগুলো তারা প্রদর্শন করবে।’

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন বলেন, জঙ্গল সলিমপুর ও আলীনগরে জেলা প্রশাসন অব্যাহতভাবে অভিযান পরিচালনা করছে। আজ সপ্তম দিনের মত অভিযান পরিচালনা করা হয়েছে। সরকারের প্রস্তাবিত পরিকল্পনা খুব দ্রুতই বাস্তবায়নের প্রাথমিক পদক্ষেপ হিসেবে আজকের এ অভিযান।

সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম বলেন, দক্ষিণ এশিয়ার প্রথম নাইট সাফারি পার্কের জন্য ৫৭.৫০ একর জায়গার সীমানা বেষ্টনি নির্মাণের কাজ শুরু করা হয়েছে। আগামী এক মাসের মধ্যেই এখানে বাঘ, চিত্রা হরিণ, অজগর সাপ, কুমিরসহ নানা রকম পশু প্রাণী অবমুক্ত করে একটি দৃষ্টি নন্দন সাফারি পার্ক নির্মাণ করা হবে।

এর আগে, শুক্রবার বেলা ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জঙ্গল সলিমপুরে টানা অভিযানে চালানো হয়েছে। এসময় দক্ষিণ এশিয়ার প্রথম নাইট সাফারি পার্কের জন্য উদ্ধারকৃত ৫৭.৫০ একর জায়গার চারদিকে সীমানা বেষ্টনি নির্মাণের কাজ শুরু করা হয়। অভিযান চলাকালীন ২৫টি সীমানা পিলার স্থাপন করা হয় এবং আলীনগরের প্রবেশ মুখে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক জারীকৃত গণ-বিজ্ঞপ্তি সংবলিত সাইনবোর্ড স্থাপন করা হয়। এছাড়া অভিযানে জঙ্গল সলিমপুরের রড, সিমেন্ট, বালুর দোকানসমূহ বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রশাসন সূত্রে জানা গেছে, বায়েজিদ লিংক রোড থেকে জঙ্গল সলিমপুর প্রবেশের মুখে এবং আরেকটি জঙ্গল সলিমপুর থেকে আলীনগর প্রবেশের মুখে নিরাপত্তা চৌকি স্থাপনের জন্য ২টি খাস জায়গা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ব্যবস্থাপনা কমিটির জন্যও একটি জায়গা নির্ধারণ করা হয়। সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তর অফিসের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অফিস স্থাপন করা হবে।

-সিভয়েস/এমএম/এআর

সর্বশেষ

পাঠকপ্রিয়