Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

জঙ্গল সলিমপুরে সেপ্টেম্বরে চলবে বড় অভিযান, বসবে পুলিশের ক্যাম্প

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:০০, ২১ আগস্ট ২০২২
জঙ্গল সলিমপুরে সেপ্টেম্বরে চলবে বড় অভিযান, বসবে পুলিশের ক্যাম্প

চট্টগ্রামের জঙ্গল সলিমপুর ও আলীনগরে পাহাড় কেটে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে আগামী সেপ্টেম্বর মাস থেকে বড় ধরনের অভিযান পরিচলনা করা হবে। একইসঙ্গে আগামী মাসে এ এলাকায় পুলিশের একটি ক্যাম্প স্থাপন করা হবে। এরপর সরকার যেভাবে সিদ্ধান্ত দিবে সেই সিদ্ধান্তই বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

রবিবার (২১ আগস্ট) বিকেলে জঙ্গল সলিমপুর ও আলীনগর এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, সিএমপি কমিশনার, র‌্যাবের অধিনায়ক ও জেলা পুলিশ সুপারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এলাকাটি পরিদর্শন করেন।

এ সময় জেলা প্রশাসক বলেন, আজকে শুধু পরিদর্শন করেছি। আগামী মাস থেকে অভিযান চালানো হবে এবং এ এলাকার প্রতিটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। 

তিনি আরও বলেন, অবৈধ বসবাসকারীদের নোটিশ দেওয়া হয়েছে। অবৈধভাবে পাহাড় কেটে যারা বসবাস করছে তাদের সরে যেতে বলা হয়েছে। হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে এক মাসের মধ্যে পাহাড়ের ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের উচ্ছেদ করতে হবে। সেই নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করছি।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, জঙ্গল সলিমপুর সরেজমিনে পরিদর্শন করেছি। পুরো জায়গাটা আমরা দেখেছি। এখানে কীভাবে পুরো পাহাড় কেটে সাবাড় করে পরিবেশ বিপর্যস্ত করা হয়েছে। এখানের পুরোটাই সরকারের খাস জায়গা। এখানে যারা প্লট বিক্রি করেছে তারা পুরোটাই অবৈধভাবে করেছে। কীভাবে এ সরকারি জায়গা উদ্ধার করা যায় সেই পরিকল্পনা বাস্তবায়ন করবো।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, জঙ্গল সলিমপুর নিয়ে সরকারের যে মহাপরিকল্পনা রয়েছে সেটি নিয়ে জেলা প্রশাসক দীর্ঘদিন ধরে কাজ করছেন। স্থানীয় জনপ্রতিনিধিরাও তাকে সহযোগিতা করছেন। সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এটি পরিদর্শন করে গেছেন। আমরা আজকে এখানে এসেছি এখানকার ভৌগোলিক অবস্থা দেখার জন্য। এখানের জনপথ কী রকম সেটি দেখে সরকারের পরবর্তী নির্দেশনা অনুযায়ী কাজ করবো। প্রশাসন যেভাবে বলবে পুলিশ সেভাবে কাজ করবে।

সিভয়েস/এমএম


 

সর্বশেষ

পাঠকপ্রিয়