Cvoice24.com

প্রশাসনের কঠোর নজরদারিতে জঙ্গল সলিমপুর, বহিরাগতদের বাধা-জরিমানা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৬, ২৫ আগস্ট ২০২২
প্রশাসনের কঠোর নজরদারিতে জঙ্গল সলিমপুর, বহিরাগতদের বাধা-জরিমানা

চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের প্রবেশমুখে চেকপোস্ট এবং সিসি ক্যামেরা বসিয়ে পুরো এলাকা কঠোর নজরদারিতে রেখেছে প্রশাসন। সেখানে সিসিটিভি স্থাপনের পর থেকেই এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান অব্যাহত রেখেছে।

বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জঙ্গল সলিমপুরে অভিযান পরিচালনা করা হয়। এতে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করেন।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, আজ সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানার নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। এসময় জঙ্গল সলিমপুরগামী ও সেখান থেকে বের হওয়া প্রায় পাঁচ শতাধিক যানবাহন আটক করে ড্রাইভিং লাইসেন্সসহ গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র চেক করা হয়। সলিমপুর গমনের উদ্দেশ্য জিজ্ঞাসা করা হয় এবং বহিরাগত সন্দেহজনক লোকজনকে সলিমপুর প্রবেশে বাধা দেওয়া হয়। এসময় বিভিন্ন কারণে ৩৮টি মামলায় ৩১ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে বেলা ১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অভিযানে নেতৃত্ব দেন আগ্রাবাদ সার্কেল এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আল আমিন সরকার। এসময় তিনি ২৫ মামলায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন। 

এর আগে, গতকাল সিসি ক্যামেরা বসানোর পর থেকে রাতভর অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হুসাইন মোহাম্মদ। এসময় জঙ্গল সলিমপুরগামী সকল যানবাহন চেক করেন ও লোকজনকে জিজ্ঞাসাবাদ করেন তিনি। অভিযানে জেলা পুলিশ ও সিএমপি এবং র‍্যাবের সদস্যরা সহায়তা করে।

জেলা প্রশাসন সূত্রে আরও জানা যায়, আগামীকাল সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অভিযানে থাকবেন সদর সার্কেল এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. রাজিব হোসেন এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত দায়িত্ব পালন করবেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। 

চান্দগাঁও সার্কেল এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা বলেন, সরকারের মহাপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে জঙ্গল সলিমপুরে যেন আর কোন অবৈধ বসতি গড়ে না উঠে এবং সন্ত্রাসমূলক কর্মকাণ্ড ও ভূমিদস্যুতা প্রতিরোধে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দুই শিফটে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করেন। এসময় ৬৩ মামলায় মোট ৫১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

তিনি আরও বলেন, আজকের মতো আগামীকাল শুক্রবার সকাল ৬টা থেকে পর্যায়ক্রমে বিভিন্ন শিফটে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করবেন। অর্থাৎ সার্বক্ষণিক প্রশাসনের কঠোর নজরদারিতে থাকবে সমগ্র জঙ্গল সলিমপুর।

উল্লেখ্য, গতকাল বুধবার (২৪ আগস্ট) নির্মাণ সামগ্রীসহ সব ধরনের অবৈধ মালামালের প্রবেশ ঠেকাতে এবং গ্যাস পাইপ লাইন ঝুঁকিমুক্ত রাখতে এবার চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের চার পয়েন্টের রাস্তা বন্ধ করে দেয় প্রশাসন। একইসঙ্গে সলিমপুরের প্রবেশমুখে বায়েজিদ লিংক রোড সংলগ্ন এলাকায় চেকপোস্ট এবং সিসি ক্যামেরা স্থাপন করে। 

এর আগে, গত ৭ আগস্ট সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের আলীনগরের পাহাড়, টিলা, বনভূমি এবং এখানকার পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র রক্ষাকল্পে হাইকোর্ট এক নির্দেশনা দিয়েছেন। এতে সেখানে পাহাড়-টিলা দখল করে অবৈধভাবে বসবাসকারীদের সব স্থাপনা উচ্ছেদ এবং বৈধ জমির মালিকদের মালিকানা নিশ্চিত করতে বলা হয়। এর অংশ হিসেবে ইতোমধ্যে সেখানে খাসজমি চিহ্নিত করার কাজ শুরু হয়েছে এবং বৈধ ভূমির মালিকদের ২০ আগস্টের মধ্যে সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপস্থিত হতে বলা হয়েছে। পাশাপাশি যারা অবৈধ উপায়ে সেখানে পাহাড়-টিলা দখল করে কেটে বসত ঘর বা স্থাপনা নির্মাণ করে বসবাস করছেন তাদেরকে বেঁধে দেওয়া সময়ের মধ্যে অবশ্যই এলাকা ছেড়ে যেতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানায় প্রশাসন।

সিভয়েস/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়