Cvoice24.com

জঙ্গল সলিমপুর-আলীনগরের সন্ত্রাসীদের গ্রেপ্তারে চলবে সাঁড়াশি অভিযান

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৭, ১২ সেপ্টেম্বর ২০২২
জঙ্গল সলিমপুর-আলীনগরের সন্ত্রাসীদের গ্রেপ্তারে চলবে সাঁড়াশি অভিযান

জঙ্গল সলিমপুর নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডাকা বৈঠকে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কাউকাউস

সন্ত্রাসীদের অভয়ারণ্য খ্যাত চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর ও আলীনগরে ঘাঁটি গেড়ে বসা সন্ত্রাসীদের সাঁড়াশি অভিযান চালিয়ে গ্রেপ্তার করে অবৈধ দখলমুক্ত করার সিদ্ধান্ত হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। আগামী ১৫ দিনের মধ্যে তাদের গ্রেপ্তারে অভিযান চালানোরও সিদ্ধান্ত হয়েছে এ বৈঠকে। এছাড়া জঙ্গল সলিমপুরের ৩ হাজার ১শ' একর খাস জায়গা উদ্ধারকল্পে এবং সেখানের জীববৈচিত্র‍্য ও পরিবেশ-প্রতিবেশ রক্ষায় আরও নানা সিদ্ধান্ত হয়েছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। 

সন্ধ্যায় সিভয়েসকে এসব তথ্য জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান।

বৈঠকে আগামী ১৫ দিনের মধ্যে উচ্ছেদ পরিকল্পনা প্রণয়ন করে উচ্ছেদ কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এজন্য বিভাগীয় কমিশনার চট্টগ্রামের নেতৃত্বে সংশ্লিষ্ট সব বিভাগকে নিয়ে একটি টাস্কফোর্স কমিটি গঠন করতে বলা হয়েছে। 

এছাড়া উচ্ছেদ অভিযান পরিচালনা করতে ডিআইজি চট্টগ্রামের নেতৃত্বে সংশ্লিষ্ট সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদের নিয়ে একটি কমিটি গঠনের পাশাপাশি পাহাড় ব্যবস্থাপনা কমিটির তহবিল হতে দ্রুততম সময়ে সলিমপুর এলাকায় পাহাড় ব্যবস্থাপনা কমিটির একটি অফিস নির্মাণ করতে বলা হয়েছে।

উচ্ছেদ অভিযানের সময় স্থানীয় সরকার বিভাগের ব্যবস্থাপনায় একটি ব্যারাক স্থাপন করতে হবে। স্থানীয় সরকার, সিডিএ, সিটি করপোরেশন ও ইসিবি প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সরঞ্জামাদি নিয়ে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করবে।

অন্যদিকে আলীননগর ও জঙ্গল সলিমপুর এলাকা নিয়ে একটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করে আগামী এক মাসের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

যারা প্রকৃত ভূমিহীন ও গৃহহীন ভূমিহীন সনদ প্রাপ্তি সাপেক্ষে তাদেরকে পুর্নবাসন করা হবে।

আগামী ১ মাসের মধ্যে সিডিএ কর্তৃক মাস্টারপ্ল্যান বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন জননিরাপত্তা বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ বিভাগ, ভূমি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, সুরক্ষা সুরাহা বিভাগ, আইন ও বিচার বিভাগ, সিনিয়র সচিব ও সশস্ত্র বাহিনী বিভাগসহ আরও অনেকে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস। সভায় উপস্থিত ছিলেন জননিরাপত্তা বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ বিভাগ, ভূমি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, সুরক্ষা সুরাহা বিভাগ, আইন ও বিচার বিভাগ, সিনিয়র সচিব ও সশস্ত্র বাহিনী বিভাগসহ আরও অনেকে।

সন্ত্রাসীদের অভয়ারণ্য খ্যাত এই জঙ্গল সলিমপুর ঘিরে নানা উন্নয়নের মহাপরিকল্পনা করে সরকার। সেখানে কেন্দ্রীয় কারাগার থেকে শুরু করে নাইট সাফারি পার্ক, স্পোর্টস ভিলেজসহ নানা গুরুত্বপূর্ণ স্থাপনা প্রতিষ্ঠারও উদ্যোগ নেওয়া হয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে প্রশাসনের সঙ্গে অবৈধ বাসিন্দাদের ওপর ভর করে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে সেখানে ঘাঁটি গেড়ে বসা সন্ত্রাসীরা। বিভিন্ন সময় প্রশাসনের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে মামলার আসামিও হতে হয়ে জেলেও যেতে হয়েছে তাদের।  

সর্বশেষ

পাঠকপ্রিয়