Cvoice24.com

কুমিরা-সন্দ্বীপ রুটে নৌযান চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

সীতাকুণ্ড প্রতিনিধি

প্রকাশিত: ২১:১৪, ৩ অক্টোবর ২০২২
কুমিরা-সন্দ্বীপ রুটে নৌযান চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

সন্দ্বীপে যাওয়ার উদ্দেশ্যে কুমিরা ঘাটে আসা শতশত যাত্রীরা।

বৈরী আবহাওয়ার কারণে সীতাকুণ্ড-সন্দ্বীপের নৌ-রুটে সকল ধরণের নৌযান চলাচল বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে সন্দ্বীপে যাওয়ার উদ্দেশ্যে কুমিরা ঘাটে আসা শতশত যাত্রীরা। সোমবার (৩ অক্টোবর) ভোর থেকে ঘাটে অপেক্ষা করলেও এই দুর্ভোগ শেষ হবে কখন জানা নেই কারও। 

জানা যায়, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি সাগর উত্তাল থাকায় কুমিরা-সন্দ্বীপ রুটে চলাচলকারী স্পিড বোটসহ লাল বোট ও ইঞ্জিনচালিত নৌকা চলাচল বন্ধ রেখেছে কতৃপক্ষ।

বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্র জানায়, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রবিবার মধ্যরাত থেকে এই সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়। সাগর উত্তাল হওয়ায় এই রুটে চলাচলকারী যাত্রী পরিবহনের সব ধরণের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে পণ্য পরিবহনকারী কিছু নৌযান গুরুত্বপূর্ণ মালামাল পারাপার করেছে।

এদিকে সোমবার বিকালে সরেজমিনে গিয়ে কুমিরা ঘাটে দেখা যায়, নারী, শিশু, বৃদ্ধ-বৃদ্ধাসহ শত-শত যাত্রী অপেক্ষা করছেন। অনেকে ভোরে এসেছেন ঘাটে। নৌযান বন্ধ থাকায় সবাই আটকে গেছেন। এ সময় টিকেট কাউন্টারের সামনে নারীদের লম্বা লাইন দেখা যায়। তবে কাউন্টারে কাউকে দেখতে পাওয়া যায়নি। 

বাহরাইন থেকে দেশে ফিরে ঘাটে আটকে গেছেন আবদুস সালাম নামের এক ব্যক্তি। তিনি বলেন, ভোর ৫টা থেকে ঘাটে অপেক্ষা করছি। হাজার-হাজার মাইল দূর থেকে আসতে যে কষ্ট হয়নি, বাড়ির কাছে এসে তার চেয়ে অনেক বেশি কষ্ট হচ্ছে।

বিকাল নাগাদও নৌযান চলাচলের কোন আভাস না পেয়ে ফিরতি পথে ফেরত যেতে দেখা যায় অনেককে। অনেকেই চট্টগ্রাম শহরের দিকে যাচ্ছেন তো কেউ যাচ্ছেন সীতাকুণ্ডের বিভিন্ন আবাসিক হোটেলে রাত পার করার জন্য। আবার অনেকে ঘাটে রাত যাপন করার ইচ্ছা প্রকাশ করেন। সকালে স্পিড বোট চলাচল করলে প্রথম বোটে যেন বাড়ি পৌঁছাতে পারেন।

কুমিরা ঘাটের ইজারাদার জগলুল হোসেন নয়ন বলেন, সাগর উত্তাল হওয়ায় কোষ্টগার্ড কতৃপক্ষ নৌ চলাচল করতে নিষেধ করেছে। এই কারণে সব ধরণের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। নৌযান কখন চলাচল শুরু করবে সেটা সাগরের অবস্থার উপর নির্ভর করছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়