Cvoice24.com

কৃত্রিম বুদ্ধিমত্তার সিসিটিভি ক্যামেরা এবার সীতাকুণ্ডে

সীতাকুণ্ড প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৫১, ১ ডিসেম্বর ২০২৩
কৃত্রিম বুদ্ধিমত্তার সিসিটিভি ক্যামেরা এবার সীতাকুণ্ডে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসি ক্যামেরা স্থাপনের অংশ হিসাবে এবার সীতাকুণ্ড উপজেলায় বসছে সিসি ক্যামেরা। তার মধ্যে বেশ কিছু ক্যামেরা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন।  ফলে স্পর্শকাতর ও অপরাধ প্রবণ এই উপজেলায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নতি ঘটবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

হাইওয়ে পুলিশের সদর দপ্তর জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসি ক্যামেরা স্থাপনের কাজ গত বছর থেকে চলমান রয়েছে। এডিবির অর্থায়নে হাইওয়ে পুলিশ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ২৫০ কিলোমিটার জুড়ে সর্বমোট ৪৯০ টি পোলের মাধ্যমে ১৪২৭টি ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হচ্ছে। ইতিমধ্যে প্রায় ১১০০ ক্যামেরা স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

মহাসড়কের অধিকাংশ এলাকা নজরদারীর আওতায় এসেছে। বাকি কাজ নির্ধারিত সময়ের অনেক আগেই শেষ হবে এবং দ্রুতই সম্পূর্ণ এলাকা নজরদারিতে আসবে। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন বেশ কিছু ক্যামেরা স্থাপন করা হচ্ছে। ক্যামেরাগুলো যেকোনো ধরনের অপরাধ সনাক্ত করতে এবং তাৎক্ষণিক কন্ট্রোলরুমে সতর্ক সংকেত পাঠাতে সক্ষম। ফলে মহাসড়কে চলাচলকারী সকল গাড়ি ও যাত্রীদের নিরাপত্তা এবং দুর্ঘটনাসহ ও সব ধরনের অপরাধ প্রতিরোধে এটি বিশেষ ভূমিকা রাখবে। হাইওয়ে পুলিশের সদর দপ্তরে মূল কন্ট্রোল স্টেশন থাকবে। এছাড়াও আরো চারটি সাব কন্ট্রোল স্টেশন বসানো হবে।

হাইওয়ে পুলিশের অ্যাডিশনাল ডিআইজি বরকতউল্লাহ খাঁন বলেন, ‘ক্যামেরা স্থাপনের কাজ দ্রুত সম্পন্ন করা হবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা হাতে চট্টগ্রামের সিটিকেট পর্যন্ত সিটি গেট পর্যন্ত সর্বমোট ২৫০ কিলোমিটার মহাসড়ক সম্পূর্ণ নজরদারিতে আসবে। এর ফলে সাধারণ মানুষ নিরাপদে ও নির্বিঘ্নে চলাফেরা করতে পারবে। দুর্ঘটনা ঘটিয়ে যেকোনো গাড়ি পালিয়ে গেলে সেটাও সনাক্ত করা সম্ভব হবে। এর ফলে মহাসড়কে চালকরা গাড়ি চালানোর সময় অধিকতর সচেতন হবে এবং এতে করে দুর্ঘটনার হার কমে আসবে। এছাড়া মহাসড়কে বিভিন্ন পণ্যবাহী যানবাহন থেকে মালামাল চুরি, ডাকাতি ও নাশকতাসহ সব ধরনের অপরাধ অনেকাংশে কমে আসবে।’

সর্বশেষ