Cvoice24.com

বিশ্বসেরা গবেষকদের তালিকায় চবির ৫৬ শিক্ষক

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫০, ২৫ এপ্রিল ২০২২
বিশ্বসেরা গবেষকদের তালিকায় চবির ৫৬ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকা প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স। এ তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫৬ জন শিক্ষক। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ, প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সায়েন্টিফিক ইনডেক্স।

গত শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের অফিসিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন।

সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২টি ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং ২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষকের মধ্যে চবির ৫৬ জন শিক্ষক স্থান পেয়েছেন। 

তালিকায় চবির গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন, দ্বিতীয় স্থানে রয়েছেন ইন্সটিটিউট অব মেরিন সায়েন্সের শিক্ষক অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন, তৃতীয় স্থানে রয়েছেন ইলেক্ট্রনিক অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. রেজাউল আজিম, চতুর্থ হয়েছেন কেমিকেল সায়েন্স বিভাগের শিক্ষক মোহাম্মদ জামালউদ্দিন আহমেদ এবং পঞ্চম হয়েছেন প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আতিয়ার রহমান।

চবি গবেষকদের মধ্যে প্রথম স্থানে থাকা শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন সিভয়েসকে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মূল দায়িত্বই হলো রিসার্চ অ্যান্ড টিচিং। একজন ভালো গবেষক না হলে কখনোই একজন ভালো শিক্ষক হওয়া যায় না। সে জায়গা থেকে আমি বলব, এই র‍্যাংকিংটি সেসব গবেষকদের কাজের একটি স্বীকৃতি।

তিনি আরও বলেন, আমরা চাই আমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গবেষণা, প্রকাশনা ও বিভিন্ন কাজকর্ম দ্বারা ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ে ভালো একটি অবস্থান তৈরি করুক। সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে যথাযথ প্রণোদনাও প্রয়োজন। তাহলেই বিশ্ববিদ্যালয় থেকে বিশ্বমানের গবেষক তৈরি করা সম্ভব। আমরা চাই এই র‍্যাংকিংটা সংখ্যাটা আরও বৃদ্ধি হোক।

-সিভয়েস/এমআর

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়