Cvoice24.com

ভুল স্লোগানে চবিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১৩, ১৮ মে ২০২২
ভুল স্লোগানে চবিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন

আজ বুধবার আন্তর্জাতিক জাদুঘর দিবস। প্রতি বছরই একটি স্লোগানকে সামনে রেখে এ দিবসের তাৎপর্য তুলে ধরা হয়- যাতে বিশ্ব নাগরিকরা জাদুঘর ও তার আপন ঐতিহ্য সম্পর্কে ভাবতে শেখে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘পাওয়ার অব মিউজিয়াম’। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিশ্ব জাদুঘর দিবসের অনুষ্ঠানের ব্যানার ও র‍্যালিতে প্রতিপাদ্য হিসেবে লেখা ছিল 'দ্য ফিউচার অব মিউজিয়ামস : রিকভার এন্ড ইমাজিন’। যা আন্তর্জাতিক জাদুঘর দিবস ২০২১ এর প্রতিপাদ্য ছিল।

এমন ভুল কেন হল এ বিষয়ে জানতে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও জাদুঘরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

জাদুঘরের ডিসপ্লে অফিসার জিয়াউদ্দিন মোহাম্মদ তৈয়ব হোসেন চৌধুরী বলেন, জাদুঘর দিবস পালনের ব্যানারে স্লোগান ভুল আছে জেনেছি। আমি শিউর না। তবে এ বিষয়টি জাদুঘর শাখার ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ হোসেন ভালো বলতে পারবেন।  

মোহাম্মদ হোসেনকে কয়েকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি। তবে একটি গণমাধ্যামকে তিনি জানান, তারা দুই দিন আগে ব্যানার ও দাওয়াত কার্ড করেছিল। গত পরশুদিন পর্যন্ত ২২ সালের থিমে আমরা দেখেছিলাম 'দ্যা ফিউচার অব মিউজিয়ামস : রিকভার এন্ড ইমাজিন' লেখা ছিল। আজকে তারা জেনেছে থিম চেঞ্জ হয়েছে। তাই তাৎক্ষণিক পরিবর্তন করা সম্ভব হয়ে উঠেনি।

এর আগে বুধবার সকাল ১১টায় বিশ্ব জাদুঘর দিবস-২২ উপলক্ষ্যে একটি র‍্যালি বের হয়। র‍্যালিটি প্রশাসনিক ভবন থেকে চবি জাদুঘর ভবনের সামনে এসে শেষ হয়। র‍্যালি শেষে জাদুঘর দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার। বিশেষ অতিথি ছিলে উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে। 

চবি জাদুঘরের পরিচালক ও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হকের সভাপতি মুখ্য আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ।

আন্তর্জাতিক এ দিবসটি বিশ্বের অন্যান্য দেশের ন্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও যথাযথ গুরুত্বের সাথে পালন করে জানিয়ে উপাচার্য বলেন, চবি জাদুঘর হলো বাংলাদেশের একমাত্র একাডেমিক জাদুঘর। এটি এ বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত গৌরবের। দেশের ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতির ধারক ও বাহক হলো জাদুঘর। জাদুঘরের মাধ্যেই সংরক্ষিত থাকে একটি জাতির অতীত ইতিহাস ও ঐতিহ্য যার মাধ্যমে ভবিষ্যত প্রজন্ম খুঁজে পায় তাদের আত্মপরিচয়। একটি সমৃদ্ধ জাদুঘর একটি জাতির সমৃদ্ধ ইতিহাস ভবিষ্যত প্রজন্ম তথা বিশ্ববাসির কাছে তুলে ধরে। দ্রুত পরিবর্তনশীল বিশ্বব্যবস্থায় স্ব স্ব জাতির ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে জাদুঘর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়