Cvoice24.com

চবিতে প্রথমবারের মত তরুণ গবেষক সম্মেলন শনিবার

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১৭, ১৯ মে ২০২২
চবিতে প্রথমবারের মত তরুণ গবেষক সম্মেলন শনিবার

বক্তব্য রাখছেন অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী

দেশবরেণ্য বিজ্ঞানী গবেষক ও গণিতবিদ অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের স্মরণে দেশে প্রথমবারের মত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত হতে যাচ্ছে '১ম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন ২০২২। 

আগামী  শনিবার (২১ মে) ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এতে দেশের বিশ্ববিদ্যালয়সহ ৭৫টি প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষক অংশগ্রহণ করবেন। 

বৃহস্পতিবার (১৯ মে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন, ১ম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২ এর আহ্বায়ক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।

লিখিত বক্তব্যে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি(সিইউআরএইচএসের) উদ্যেগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। দেশে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে গবেষণা সংস্কৃতি তৈরির লক্ষ্যে আয়োজিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের এ সম্মেলন।

‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’ এই প্রতিপাদ্যে আগামী ২১ মে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন তরুণ গবেষক অংশ নিচ্ছেন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান ও মানববিদ্যা, বাণিজ্য – এই ছয় শাখায় অনুষ্ঠিতব্য এই সম্মেলনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ও তরুণ গবেষকেরা অংশ নিবেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা। এছাড়াও স্পটলাইট স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত। জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতায় মূল বক্তৃতায় থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন। তরুণদের বিজ্ঞান গবেষণায় উদ্বুদ্ধকরণ" পর্বে মূল বক্তা থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনির হাসান। গেস্ট অফ অনার হিসেবে থাকবেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন। আয়োজনের বিভিন্ন পর্বে থাকছে তরুণদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণাকর্ম উপস্থাপন, গবেষণার পোস্টার প্রদর্শনী, বাংলায় অস্ট্রেলিয়ার বিখ্যাত থ্রি মিনিট থিসিস, জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতায়, ডকুমেন্টারি প্রদর্শন, সম্মাননা ও পুরষ্কার প্রদান।

আয়োজনে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এছাড়া বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগির এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম। সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী পর্বে সভাপতিত্ব করবেন আহ্বায়ক ও জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিক্যাল সায়েন্সের পরিচালক অধ্যাপক ড.অঞ্জন কুমার চৌধুরী। 

এতে বক্তব্য রাখবেন সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক এবং সম্মানের প্রধান নির্বাহী অধ্যাপক ড. রবিউল হোসাইন  ভূঁইয়া। এই আয়োজনে ভার্চুয়ালি যুক্ত থাকবেন বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বুয়েট এশিয়ান উইমেন ইউনিভার্সিটি, আইসিডিডিআরবি, ব্ল্যাক বিশ্ববিদ্যালয়, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানের তরুণ গবেষকেরা অংশ নিচ্ছেন। জামাল নজরুল ইসলাম তরুণ গবেষক সম্মেলনের আয়োজনে সমন্বয়ক হিসেবে আছেন সিইউআরএইচএস এর ফ্যাকাল্টি মডারেটর আইন বিভাগের অধ্যাপক ড. মইন উদ্দিন, মানব সম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. আফতাবউদ্দিন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী, ফলিত রসায়ন বিভাগের শিক্ষক এবং আইকিউএসি এর সহকারী পরিচালক ড. সুমন গাঙ্গুলি, প্রাণরসায়ন বিভাগের শিক্ষক ড. রেজওয়ানুল হক, ড. সুমন বড়ুয়া, উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক ড. ওমর ফারুক রাসেল, মেরিন সাইন্স বিভাগের শিক্ষক ড শাহনেওয়াজ চৌধুরী এবং সিইউআরএইচএস এর সহযোগী মডারেটর ও এপ্লাইড ফিজিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী তানভীর আহমেদ। অনুষ্ঠান পরিচালক হিসেবে থাকবেন সিইউআরএইচএস এর মডারেটর ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক জামাল নজরুল ইসলাম প্রতিষ্ঠা করেন গাণিতিক ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র। নিজের কাজ দিয়ে জানতেন তত্ত্বীয় পদার্থবিজ্ঞান আর কসমোলজির আঙ্গিনায় চড়ে বেড়ানোর মতো শিক্ষার্থী এ দেশেই আছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল ও ফিজিক্যাল সায়েন্সে তাঁর অধীনে ২০ জন শিক্ষার্থী এমফিল ডিগ্রি লাভ করেছেন। আর ১৯ জন পেয়েছেন পিএইচডি ডিগ্রি, তাঁদের প্রত্যেকের কাজই আন্তর্জাতিক মানের। অন্যদিকে চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি গবেষণা ও উচ্চশিক্ষামূলক বিভিন্ন সেশন,সেমিনার ও কর্মশালা প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এই সংগঠনটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষাঙ্গনে গবেষণা কার্যক্রম প্রসারে কাজ করে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন— সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক ড. অলক পাল, সিইউআরএইচএসের মডারেটর এবং অনুষ্ঠান পরিচালক ড. আদনান মান্নান, সিইউআরএইচএসের সহযোগী মডারেটর ড. কাজী তানভীর আহমেদ, আইকিউএসির সহকারী পরিচালক ড. সুমন গাঙ্গুলি,  সিইউআরএইচএসের সভাপতি তাকবির হোসাইন, সিইউআরএইচ ও সিইউআরএইচএসের সাধারণ সম্পাদক মাহমুদ শরীফ।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়