Cvoice24.com

ইউজিসির ইনক্রিমেন্ট প্রদান স্থগিতের প্রতিবাদ চবি শিক্ষক সমিতির

চবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:০৭, ২৩ মে ২০২২
ইউজিসির ইনক্রিমেন্ট প্রদান স্থগিতের প্রতিবাদ চবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের ইনক্রিমেন্ট স্থগিত করার সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তাঁরা বলছে, সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের ইনক্রিমেন্ট বাতিলে অর্থ মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত স্বপ্রণোদিত হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রয়োগ করলে তা দূরদর্শী ও জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলার সরকারি লক্ষ্যের পরিপন্থী।

সোমবার (২৩ মে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সভাপতি প্রফেসর ড. সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ স্বাক্ষরিত এক বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক জারিকৃত একটি প্রজ্ঞাপনের সূত্র উল্লেখ করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) গত ১৮ মে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদানের কার্যক্রম স্থগিত রাখার জন্য অনুরোধ করেছে যা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণকে অত্যন্ত ক্ষুব্ধজ, মর্মাহত এবং হতাশ করেছে। অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদানের বিষয়টি সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের জন্য প্রযোজ্য উল্লেখ করা হলেও নতুন জ্ঞান সৃষ্টির সূতিকাগার হিসেবে বিবেচিত বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষকগণ কর্তৃক পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদানের ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত গ্রহণ বা প্রজ্ঞাপন জারি করা হয়নি যা দূরদর্শী ও জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলার সরকারী লক্ষ্যের পরিপন্থী বলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে।

অপরদিকে, এ ধরনের একটি অস্পষ্ট পরিস্থিতিতে দ্রুত নিজস্ব দায়িত্ববোধের জায়গা থেকে সরকারের সাথে যথাযথ আলাপ-আলোচনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ইনক্রিমেন্ট প্রদানের সিদ্ধান্ত নিশ্চিত করার দায়িত্ব ইউজিসি'র। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য উক্ত প্রতিষ্ঠানটি সে দায়িত্বের প্রতি বিন্দুমাত্র ভ্রুক্ষেপ না করে অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজাপনকে পুঁজি করে বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট খানের বিষয়ে গৃহীত কার্যক্রম স্থগিত রাখার জন্য সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার চেষ্টা করছে। যা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন ও অবাধ জ্ঞান চর্চার উপর অবাচিত হস্তক্ষেপ বলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে।

এমতাবস্থায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের স্বার্থে উচ্চশিক্ষা ও গবেষণাকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের ইনক্রিমেন্টসহ অন্যান্য প্রণোদনামূলক সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য সরকারের নিকট জোর দাবি জানাচ্ছে এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ দেশের সকল বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ইউজিসি'র অনুরোধপত্রকে পরিপূর্ণভাবে অগ্রাহ্য করার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়