Cvoice24.com

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হলো ‘ইঞ্জিনিয়ারিং ডে-২০২২’

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২১, ২৮ জুন ২০২২
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হলো ‘ইঞ্জিনিয়ারিং ডে-২০২২’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অনুষদের উদ্যোগে উদযাপিত হয়েছে ‘ইঞ্জিনিয়ারিং ডে-২০২২’। 

মঙ্গলবার (২৮ জুন) সকাল ১০টায় অনুষদ মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিনব্যাপী অনুষ্ঠানমালায় ছিল-প্রজেক্ট শোকেসিং, সার্কিট সলভিং কম্পিটিশন, রিসার্চ এক্সপোজিশন, প্রোগ্রামিং কনটেস্ট ও আইডিয়া প্রেজেন্টেশন।

ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসেন।

উপ-উপাচার্য তার বক্তব্যে বলেন, বিজ্ঞানের অভাবনীয় সাফল্যে এবং প্রযুক্তির উৎকর্ষতায় বিজ্ঞানীদের নব নব আবিস্কারের মাধ্যমে বিশ্ব দ্রুত এগিয়ে চলেছে। বিজ্ঞান এবং প্রযুক্তির সাথে তাল মিলিয়ে বিশ্বের নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে হলে প্রযুক্তিনির্ভর শিক্ষার বিকল্প নেই। এসময় উপ-উপাচার্য শিক্ষার্থীদেরকে জ্ঞান আহরণে ব্রতী হয়ে আলোকিত মানুষ হিসেবে গড়ে ওঠে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে নিজেদের নিবেদিত করার পরামর্শ দেন। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর মোহাম্মদ আনোয়ারুল আজিম, প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল আলীম। বিকেল ৪টার দিকে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় এবারের ইঞ্জিনিয়ারিং ডে।

প্রসঙ্গত, ইঞ্জিনিয়ারিং ডে (প্রকৌশলী দিবস) বিশ্বের দেশভেদে ভিন্ন ভিন্ন দিনে পালিত হয়। ২০০৯ সালের ২৫ নভেম্বর ওয়ার্ল্ড ফেডারেশন অব ইঞ্জিনিয়ারিং অর্গানাইজেশনের (ডব্লিউএফইও) প্রস্তাবানুসারে ইউনেস্কো ৪ মার্চকে “টেকসই উন্নয়নের জন্য ইউনেস্কো বিশ্ব প্রকৌশলী দিবস” হিসেবে ঘোষণা করে।

সর্বশেষ

পাঠকপ্রিয়