Cvoice24.com

সাভারে শিক্ষক হত্যা ও নড়াইলে অধ্যক্ষ হেনস্থায় চবিতে শিক্ষক সমিতির প্রতিবাদ 

চবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৯, ২৯ জুন ২০২২
সাভারে শিক্ষক হত্যা ও নড়াইলে অধ্যক্ষ হেনস্থায় চবিতে শিক্ষক সমিতির প্রতিবাদ 

সাভারের আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকারকে হত্যা এবং অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের মানহানির ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সমিতি।

বুধবার (২৯ জুন) বিকেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাভারে অবস্থিত ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা ও নড়াইল সদর উপজেলার ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পড়ানোর ঘটনা জাতিকে হতবাক করেছে। একজনের অপরাধ-ডিসিপ্লিনারি কমিটির প্রধান হিসেবে ছাত্রীকে ইভটিজিংয়ের হাত থেকে বাঁচানোর জন্য ছাত্রকে কাউন্সিলিং করা আর অপরজনের অপরাধ কলেজে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য পুলিশকে ডাকা। এ দুটি ঘটনাই অত্যন্ত লজ্জার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দুটি ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছে এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে।

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে ঘটে যাওয়া মারাত্মক অপরাধগুলো সমগ্র জাতিকে ভাবিয়ে তুলছে। শিক্ষা জাতির মেরুদণ্ড। মুক্তবুদ্ধির চর্চার জন্য শিক্ষকদের স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব সমাজ ও রাষ্ট্রের। প্রতিটি ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় প্রশাসনের সময়োপযোগী পদক্ষেপ নেয়ার ব্যর্থতা ও দায়িত্বে অবহেলায় বারবার এই অপরাধগুলোর পুনরাবৃত্তি ঘটছে। উন্নত আয়ের সভ্য রাষ্ট্র হিসেবে আত্মবিকাশের জন্য শিক্ষা ও শিক্ষা ব্যবস্থাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া এবং শিক্ষকদের মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য কার্যকরী ও দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ করা। মানবিক সমাজ গঠনে অপরাধ দমনে সরকারকে জিরো টলারেন্স দেখাতে হবে এবং শিক্ষকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মনে করে শিক্ষক সমিতি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি শোক সন্তপ্ত ও নিরাপত্তাহীনতায় থাকা পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা ও সার্বিক সহায়তা দিয়ে পাশে থাকার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়